ঢামেকে ব্ল্যাক ফাঙ্গাস আক্রান্ত এক রোগী শনাক্ত

৭৫

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত এক রোগী শনাক্ত হয়েছেন। ৪৫ বছর বয়সী ওই রোগী এর আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন।

সোমবার (১৪ জুন) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের রেজিস্ট্রার ডা. ফরহাদ হাছান চৌধুরী মারুফ।

তিনি জানান, কোভিড-পরবর্তী জটিলতা নিয়ে এই রোগী সপ্তাহখানেক আগে ঢাকা মেডিকেলে ভর্তি হন। তার মাথাব্যথা, সাইনোসাইটিস ও ডানচোখে দেখতে সমস্যা হচ্ছিল। ফাঙ্গাল ইনফেকশন সন্দেহের পর নাক কান গলা বিভাগের সহযোগিতায় ওই রোগীর সাইনাস অপারেশন করা হয়। এরপর ওখানকার স্যাম্পল নিয়ে ফাঙ্গাস টেস্ট করা হয়। রোগীর হিস্টোপ্যাথলজি, মাইক্রোস্কপি আর কালচার তিনটাতেই মিউকর মাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত হয়েছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক বলেন, ব্ল্যাক ফাঙ্গাস শনাক্তে আতঙ্কিত হওয়ার কিছু নেই। ৪৫ বছর বয়সী ওই পুরুষ রোগী হাসপাতালের কেবিন ব্লকে ভর্তি আছেন। আমাদের চিকিৎসকরা বোর্ড বসিয়ে তাকে চিকিৎসা দিচ্ছে। তবে ব্ল্যাক ফাঙ্গাস রোগী এটাই প্রথম না। এটা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

এর আগে দেশে এই করোনাকালে প্রথমবারের মতো দুজনের শরীরে ‘ব্ল্যাক ফাঙ্গাস’ শনাক্ত হয়। রাজধানীতে বারডেম জেনারেল হাসপাতালে মে মাসে এই দুজনের শরীরে ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত করার খবর ২৫ মে জানানো হয়।

You might also like