তাজরিন ফ্যাশনে ভয়াবহ অগ্নিকান্ডের ৬ বছর

২০১

আশুলিয়ায় তাজরিন ফ্যাশনে অগ্নিকান্ডের ৬ বছর আজ। সকালে কারখানার সামনে নিহত শ্রমিকদের শ্রদ্ধা জানিয়েছে বিভিন্ন শ্রমিক সংগঠন।

শনিবার সকাল ৮টা থেকে নিশ্চিন্তপুর এলাকার তাজরিন ফ্যাশনের সামনে শ্রমিকরা জড়ো হতে থাকে।  পরে বিভিন্ন শ্রমিক সংগঠনের ব্যানারে ফুল দিয়ে নিহত শ্রমিকদের শ্রদ্ধা জানান তারা।

এসময় শ্রমিক নেতারা বলেন, তাজরিন ট্র্যাজেডির ৬ বছর পেরিয়ে গেলেও এখন পর্যন্ত ক্ষতিগ্রস্ত শ্রমিকদের পুনর্বাসন ও ক্ষতিপূরণ নিশ্চিত হয়নি। এছাড়া কারখানা মালিক দেলোয়াড়ের গ্রেফতার ও ফাঁসির দাবিতে স্লোগান দিতে থাকেন তারা।

কর্মহীন ও শারিরীক অক্ষমতা নিয়ে অসহায়ত্ব জীবন পাড় করছেন আহত প্রায় দেড় শতাধিক শ্রমিক ।

শুনশান নিরবতা নিয়ে তাজরিন ফ্যাশনের বহুতল এই ভবনটি এখন দাড়িয়ে আছে আশুলিয়ার নিশ্চিন্তপুর বাসীর নিকট দুঃশ্চিন্তার বলিরেখা হয়ে। তাজরিন ফ্যাশনের এই ভবনটি এক সময় শ্রমিকদের কর্মযজ্ঞতায় মুখরিত ছিল। আজ ভয়াবহ অগ্নিকান্ডের ৬ বছর পরেও পরিত্যক্ত এই ভবনটির মতই দুর্ঘটনায় আহত শ্রমিকদের জীবনে নেমে এসেছে স্থবিরতা। শারিরীক অক্ষমতার কারণে পুনরায় কাজেও ফিরতে পারছেন না তারা। খাদ্য, বাসস্থান, চিকিৎসা ও সন্তানের শিক্ষা নিয়ে চরম হতাশা ও উৎকণ্ঠায় দিন পার করছেন ক্ষতিগ্রস্ত শ্রমিকরা।

২০১২ সালের ২৪ নভেম্বর তাজরিন ফ্যাশনে ভয়াবহ অগ্নিকান্ডে প্রাণ হারিয়েছিল শতাধিক শ্রমিক। এঘটনায় আহত হয়েছিল আরো প্রায় দেড় শতাধিক শ্রমিক। যাদের এক তৃতীয়াংশ পরবর্তীতে বিভিন্ন কারখানায় কাজে যোগ দিলেও বাকীরা শারিরীক অক্ষমতার কারণে কর্মহীন এখনও রয়েছেন বলে দাবি শ্রমিক সংগঠন গুলোর।

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like