তামিম-শরিফুল ছাড়াই একাদশ, ফিরলেন মুশফিক-জয়

দক্ষিণ আফ্রিকায় ঐতিহাসিক ওয়ানডে সিরিজ জয়ের পর এবার টেস্টের লড়াই। চ্যাম্পিয়নশিপের দুই ম্যাচ টেস্ট সিরিজ প্রথম ম্যাচে আজ (বৃহস্পতিবার) প্রোটিয়াদের মুখোমুখি বাংলাদেশ দল। যেখানে টস জিতে ফিল্ডিংয়ে নামা টাইগার একাদশে একাধিক পরিবর্তন। সবশেষ নিউজিল্যান্ড টেস্টের একাদশ থেকে বদল এসেছে ৩টি।

দীর্ঘদিন পর টেস্ট স্কোয়াডে ডাক পেলেও ইনজুরির কারণে একাদশে নেই তামিম ইকবাল। যদিও এই সিরিজ শুরুর আগে বুধবার অধিনায়ক মুমিনুল হক জানিয়েছেন, তামিম ইনিংস শুরু করবেন। তবে ইনজুরি কাটিয়ে টেস্ট একাদশে ফিরেছেন মাহমুদুল হাসান জয় আর মুশফিকুর রহিম। নিউজিল্যান্ডে সবশেষ টেস্টে ছিলেন না তারা।

এদিকে পিঠের চোটের কারণে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের একাদশে নেই তরুণ পেসার শরিফুল ইসলাম। তার জায়গায় নিয়েছেন পেসার খালেদ আহমেদ।

আগের টেস্টের একাদশে থাকা নাঈম শেখ এবার টেস্ট দলেই জায়গা পাননি। সঙ্গে বাদ পড়েছেন নুরুল হাসান সোহান। সাকিব না থাকলেও বাঁহাতি স্পিনার খেলাচ্ছে না সফরকারীরা। নিউজিল্যান্ড সিরিজের মতো ৩ পেসার আর ১ স্পিনার নিয়েই সাজিয়েছে একাদশ।

বাংলাদেশ একাদশ : নাজমুল হোসেন শান্ত, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, ইয়াসির আলি রাব্বী, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন ও খালেদ আহমেদ।

%d bloggers like this: