দুই যুগ পর গান্ধী পরিবারের বাইরে প্রথম সভাপতি পেল কংগ্রেস

উপমহাদেশের অন্যতম পুরোনো রাজনৈতিক দল ভারতীয় কংগ্রেসের নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন দলটির প্রবীণ নেতা মল্লিকার্জুন খাড়গে। আড়াই দশক পর ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি হলেন গান্ধী পরিবারের বাইরের কেউ।

বিপুল ভোটের ব্যবধানে জিতে সভাপতির পদে বসলেন তিনি। ভোটে খড়গের থেকে অনেকটাই পেছনে রয়েছেন আরেক প্রার্থী শশী থারুর। খবর এনডিটিভির।

মঙ্গলবার (১৮ অক্টোবর) ভোট গণনার পর দেখা যায়, নির্বাচনে ভোট পড়েছিল ৯৩৮৫টি, তার মধ্যে মল্লিকার্জুন পেয়েছেন ৭৮৯৭ ভোট। শশী থারুরের ঝুলিতে গেছে ১০৭২ ভোট। তার ফলে কংগ্রেস সভাপতি পদে আসীন হলেন মল্লিকার্জুনই। বাতিল হয়েছে ৪১৬ ভোট।

কংগ্রেসের সেন্ট্রাল ইলেকশন অথরিটির (সিইএ) তথ্য বলছে, ভারতজুড়ে মোট ভোটগ্রহণ কেন্দ্র ছিল ৩৬টি। বুথের সংখ্যা ৬৭।

প্রতি ২০০ ভোটার পিছু একটি করে বুথ নির্ধারিত করা হয়। ‘ভারত জোড়ো’ যাত্রার কারণে কর্নাটকের বল্লারির সাঙ্গানাকাল্লুর শিবির থেকে ভোট দেন রাহুল।

তার সঙ্গে ভোট দেন যাত্রায় অংশ নেয়া প্রায় ৫০ ‘ভারত যাত্রী’। সভাপতি নির্বাচনের জন্য গোপন ব্যালটে হয় ভোটগ্রহণ। এ প্রথমবার ভোটদাতাদের কিউআর কোডসহ পরিচয়পত্র দেয় সিইএ। পরিচয়পত্র ছাড়া ভোট দেয়া যায়নি। ভোটগ্রহণের জন্য ৯৪৩ জন রিটার্নিং অফিসারও নিয়োগ করে কংগ্রেস।

১৯৯৮ সালের পর এ প্রথম কংগ্রেসের সভাপতি পদে গান্ধী পরিবারের বাইরের কেউ হতে চলেছেন। এর আগে গান্ধী পরিবারের বাইরে ওই পদে ছিলেন সীতারাম কেশরী।

You might also like