দু’হাজার একুশেই হবে দেশের বড় পরিসরের সব সাংস্কৃতিক আয়োজন

৭৯

২০২১ সাল বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশ এ বছর উদযাপন করবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী । সেখানে সংস্কৃতি অঙ্গনের অংশীদারত্ব থাকবে সবচেয়ে বেশি। নাচ, গান, নাটক, সিনেমায় উঠে আসবে দেশের স্বাধীনতা সংগ্রাম ও সাংস্কৃতিক ঐতিহ্য।

নতুন বছর ২০২১ সাল বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বিশ্বের কাছে নিজেদের সাংস্কৃতিক পরিচয় নতুন করে তুলে ধরার সুযোগ কোনোভাবেই হাতছাড়া করতে রাজি না বাঙালি জাতি। জানুয়ারি মাস শুরু হবে রেইনবো ফিল্ম সোসাইটির আয়োজনে ১৯তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব দিয়ে।

স্বাস্থ্যবিধি মেনে সেখানে দেখা যাবে দেশ-বিদেশের নতুন সব সিনেমা। এছাড়া এ বছর মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র নিয়ে উৎসব করবে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিস অব বাংলাদেশ। মুজিব জন্মশতবর্ষকে কেন্দ্র করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ৬৪ জেলায় ৬৪টি মঞ্চনাটকের আয়োজন করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে এ বছরও বসবে দুই বাংলার যৌথ আয়োজন গঙ্গা-যমুনা নাট্যোৎসব।

মুজিব বর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ১৭ থেকে ২৬ মার্চ থাকবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান ও আর্ট অ্যাগেইনস্ট করোনা চিত্র প্রদর্শনী। সরকারের অনুমতি পেলে উচ্চাঙ্গসংগীত উৎসবটি বেশ বড় পরিসরে আয়োজনের পরিকল্পনা রয়েছে বেঙ্গল ফাউন্ডেশনের।

You might also like