দৃশ্যমান পদ্মা সেতুর ৩ হাজার ৩০০ মিটার

৮০

পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ৫ ও ৬ নম্বর পিয়ারের ওপর বসানো হয়েছে ২২তম স্প্যান । আজ (বৃহস্পতিবার) বেলা সাড়ে ১১টার দিকে এই স্প্যানটি বসানো হয়।

পদ্মা সেতু প্রকল্প–সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, মাওয়া প্রান্তে ৫ ও ৬ নম্বর পিয়ারের ওপর ২২তম স্প্যানটি বসানো হয়। ২২তম স্প্যান বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর ৩ হাজার ৩০০ মিটার দৃশ্যমান হয়েছে।

পদ্মা সেতুর ২২তম স্প্যান আজ বসানো হয়েছে। ১৫০ মিটার দৈর্ঘ্যরে স্প্যানটি বসে এখন সেতুর ৩৩শ’ মিটার দৃশ্যমান হয়েছে।
‘১ই’ নম্বরের ২২তম স্প্যানটি সেতুর মাওয়া প্রান্তের ৫ ও ৬ নম্বর পিয়ারের উপর বসানো হয়।

সকাল ৯টার দিকে কুমারভোগ স্প্যানটি ইয়ার্ড থেকে রওনা হয়। ভাসমান ক্রেনবাহী জাহাজ এটি পাজা করে নিয়ে খুঁটির কাছে পৌঁছে। ইয়ার্ড থেকে এই খুঁটির দূরত্ব ছিল কম। তাই অল্প সময়েই স্প্যানটি বসানো সম্ভব হয়েছে। এ মাসে আরও একটি স্প্যান বসার কথা রয়েছে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের জানান, আগামী ২৫ জানুয়ারি চাইনিজ নিউ ইয়ার থাকায় নির্ধারিত সময়ের দু’দিন আগেই এটি খুঁটিতে তোলা হয়েছে। কারণ পদ্মা সেতুতে অনেক চীনা প্রকৌশলী, কর্মকর্তা ও কর্মী রয়েছেন। তাই আবহাওয়াসহ সবকিছু অনুকুলে থাকায় বৃহস্পতিবারই স্প্যানটি খুঁটিতে বসানো হয়েছে।

৬ দশমিক ১৫ কিলোমিটার এই সেতুতে থাকবে মোট ৪২টি পিয়ার। এরমধ্যে ৩৬টি পিয়ার সম্পন্ন হয়েছে। সেতুতে মোট ৪১টি স্প্যান বসবে। যার ২২টি বসে গেছে। আগামী জুলাইয়ে সব স্প্যান বসে যাওয়ার কথা রয়েছে।

মূল সেতু নির্মাণ করছে চীনের চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং করপোরেশন। নদীশাসনের কাজে নিয়োগ করা হয়েছে চীনের সিনোহাইড্রো করপোরেশনকে। দুটি সংযোগ সড়ক ও অবকাঠামো নির্মাণ করেছে বাংলাদেশের আবদুল মোনেম লিমিটেড।

অনলাইন নিউজ ডেস্ক/বিজয় টিভি

You might also like