দেশে শিল্পায়নের জন্য বিনিয়োগ একান্তভাবে দরকার বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী

১৭১

প্রধানমন্ত্রী দেশে শিল্পায়নের জন্য বিনিয়োগ একান্তভাবে দরকার বলে উল্লেখ করেন। তিনি বলেন,‘বিনিয়োগের ক্ষেত্রে আমরা অনেক সুযোগ সৃষ্টি করে দিয়েছি।’ তিনি আরও বলেন, ‘প্রবাসীদের বিনিয়োগের সুযোগ সৃষ্টি করে দিতে আমরা তিনটা এনআরবি ব্যাংক করে দিয়েছি।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসে বসবাসরত বাংলাদেশের প্রকৌশলীদের চলমান উন্নয়ন কর্মকাণ্ডে অবদান রাখার জন্য আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, অনাবাসিক প্রকৌশলীরা দেশের তথ্যপ্রযুক্তি, কৃষি, শিল্পোৎপাদন, যোগাযোগ এবং সমুদ্রসম্পদ আহরণে ব্যাপক ভূমিকা পালন করতে পারেন। তারা পলিসি লেভেল চ্যালেঞ্জ এবং ইনস্টিটিউশন লেভেল চ্যালেঞ্জ মোকাবিলা করে দেশের উন্নয়নের ধারাকে এগিয়ে নিতে পারেন।

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) সকালে রাজধানী প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ে অনাবাসী (এনআরবি) প্রকৌশলীদের প্রথম কনভেনশনের উদ্বোধনকালে প্রধান অতিথির ভাষণে শেখ হাসিনা এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী আরো বলেন, বাংলাদেশের উন্নয়নটা কেবল শহর কিংবা রাজধানীভিত্তিকই নয়। তাঁর সরকার পুরো গ্রামভিত্তিক উন্নয়ন করতে চায়। তিনি বলেন, ‘আজকে আপনারা যারা বিদেশ থেকে এসেছেন, বাংলাদেশের কোনো না কোনো গ্রামেই আপনাদের বাড়িঘর। সেখানে আপনাদের শিকড় রয়ে গেছে।’ প্রকৌশলীদের যাঁর যাঁর অঞ্চলের উন্নয়নে বিশেষভাবে নজর দেওয়ার জন্য অনুরোধ জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী প্রবাসী প্রকৌশলীদের উদ্দেশে আরও বলেন, ‘বিদেশে আছেন এটা ঠিক, কিন্তু এই বাংলাদেশের মাটির সন্তান আপনারা। এই দেশ এই মাটি ও মানুষ এটাই আপনাদের মূল জায়গা। এটাই আপনাদের শিকড়। আর এই শিকড়ের সন্ধানেই আপনারা আজকে এসেছেন।’

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি), ব্রিজ টু বাংলাদেশ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের যৌথ উদ্যোগে সরকারের নীতিগত পর্যায়ে এবং প্রাতিষ্ঠানিক পর্যায়ে অনিবাসী প্রকৌশলীরা কীভাবে সহযোগিতার মাধ্যমে অবদান রাখতে পারেন, সে জন্য দুই দিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করা হয়।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী এবং ব্রিজ টু বাংলাদেশের চেয়ারম্যান আজাদুল হকসহ বক্তব্য দেন আরো অনেকে। স্বাগত বক্তব্য দেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের জ্যেষ্ঠ সচিব মনোয়ার আহমেদ ।

 

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like