দেশে সিনোফার্মের টিকা প্রয়োগ শুরু

৪৩

দীর্ঘ বিরতির পর শনিবার সকালে দেশে আবারও করোনাভাইরাসের সংক্রমণ রোধে টিকা প্রয়োগ শুরু হয়েছে। চীন সরকারের উপহার দেওয়া ১১ লাখ ডোজ সিনোফার্মের টিকার প্রথম ডোজ প্রয়োগ শুরু হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম শনিবার সকালে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, সকাল থেকেই সারাদেশে সিনোফার্মের টিকা দেওয়া শুরু হয়েছে। রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় ইতোমধ্যেই টিকা পৌঁছানো হয়েছে। টিকাকেন্দ্র শুক্রবার ও সরকারি ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত খোলা থাকবে।

স্বাস্থ্য অধিদফতর জানায়, রাজধানীর চারটি কেন্দ্রে এই টিকা দেওয়া হচ্ছে। কেন্দ্রগুলো হলো, ঢাকা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল। ঢাকা জেলা বাদে প্রতি জেলায় একটি করে টিকাকেন্দ্র এবং প্রতিটি কেন্দ্রে দুটি করে বুথ করা হয়েছে। তবে বুথ টিকা গ্রহীতার সংখ্যার ওপর নির্ভর করে বাড়ানো হতে পারে। ১৫০-২০০ জনের জন্য একটি বুথ এবং ২০০-এর বেশি গ্রহীতা হলে দুটি বুথ চালু করতে হবে।

ইতিমধ্যে যারা নিবন্ধন করেছেন তাদের এই টিকা দেওয়া হবে।

১০ ধরনের মানুষকে চীনের টিকা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হচ্ছে বলে জানায় স্বাস্থ্য অধিদপ্তর। অগ্রাধিকারের তালিকায় আছেন সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ, সরকারি নার্সিং ও মেডিকেল কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এবং সরকারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের শিক্ষার্থীরা।