নভেম্বর নয়, অগাস্ট মাসে সংক্রমণ শুরু হয়েছিল চিনে!

চিনে করোনার আঁতুড় হয়ে উঠেছিল হুবেই উপত্যকার উহান প্রদেশ। সেখানেই পাঁচ হাসপাতালের উপগ্রহচিত্রে ধরা পড়েছে অগস্ট থেকে হাসপাতালে রোগীদের অস্বভাবিক আনাগোনা।

সারা বিশ্বকে ত্রস্ত করে তোলা করোনা ভাইরাসের সংক্রমণ চিনে শুরু হয়েছিল নভেম্বরে। এমনটাই জানে গোটা বিশ্ব। কিন্তু সাম্প্রতিক একটি গবেষণা বলছে, এই তথ্য মিথ্যে। অগাস্ট থেকেই চিনের বাসিন্দারা করোনায় আক্রান্ত হতে শুরু করেন।

উইয়ার্ড মেডিক্যাল স্কুলের গবেষকরা সম্প্রতি এই গবেষণাটি সামনে এনেছেন। গবেষণাটির মূল ভিত উপগ্রহচিত্র। চিনে করোনার আঁতুড় হয়ে উঠেছিল হুবেই উপত্যকার ইউহান প্রদেশ। সেখানেই পাঁচ হাসপাতালের উপগ্রহচিত্রে ধরা পড়েছে অগাস্ট থেকে হাসপাতালে রোগীদের অস্বাভাবিক আনাগোনা। সেই পরিসংখ্যানকে ভিত্তি করেই গবেষকরা বলছেন, আসলে সেই সময় থেকেই সংক্রমণ শুরু হয়ে যায়। চিন অবশ্য এই গবেষণাতে নস্যাৎ করে দিচ্ছে।

উহানের ব্যস্ততম টিয়ানো হাসপাতালের উপগ্রহচিত্রে দেখা যাচ্ছে, ২০১৮ সালের অক্টোবর মাসে সেখানে ১৭১টি গাড়ি পার্ক করা হয়েছিল। ২০১৯ সালের অগস্ট মাস থেকেই সেখানে গাড়ি পার্ক করা বেড়ে যায়। ২০১৯ সালের অক্টোবরে সেখানে ২৮৫টি গাড়ি পার্ক করা হয়। গবেষকদের বক্তব্য সংক্রমণ না হলে এত বিপুল পরিমাণে গাড়ি আসাযাওয়া করত না এই হাসপাতালে। গবেষকরা আরও দেখাচ্ছেন চিনা নাগরিকরা এই সময় সর্দিকাশি এবং ডায়েরিয়া বিষয়ে তথ্য সংগ্রহ করেছে বাইদু নামক সার্চ ইঞ্জিনে। সূত্র: নিউজ ১৮

You might also like