নানা সমস্যায় জর্জরিত নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

ঝালকাঠির নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। ৫০ শয্যার এ হাসপাতালটির ওপর নির্ভরশীল উপজেলার প্রায় দুই লাখ মানুষের চিকিৎসা ব্যবস্থা। দুটি অপারেশন থিয়েটার ও পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জামাদি থাকলেও শুধুমাত্র বিশেষজ্ঞ চিকিৎসক ও প্রয়োজনীয় সংখ্যক কর্মচারির অভাবে তালাবদ্ধ রয়েছে অপারেশন থিয়েটারগুলো। অকেজো অবস্থায় পড়ে আছে বিভিন্ন সরঞ্জামাদি। এর ফলে প্রসূতিসহ ছোটখাটো যেকোনো অস্ত্রপচারের জন্য যেতে হয় বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে।

এখানে অপারেশনের সব সুযোগ-সুবিধা থাকলেও নেই সার্জারি বিশেষজ্ঞ। এছাড়া হাসপাতালটির ১০টি জুনিয়র কন্সালটেন্টের পদ থাকলেও সবকটি পদই বর্তমানে শূন্য। আর কাগজে-কলমে একজন থাকলেও ২০১৭ সাল থেকে তিনি প্রেষণে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজে কর্মরত রয়েছেন। রয়েছে কর্মচারীরও সংকট।

জনবল সংকটের কথা জানিয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার শিউলি পারভিন বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বারবার চিঠি দিলেও এখনো এর সমাধান হয়নি।

নলছিটি উপজেলার ২ লক্ষাধিক মানুষের চিকিৎসাসেবার উন্নয়নে জনবল সংকট দূর করতে স্বাস্থ্য বিভাগ অচিরেই নজর দেবে এমনটাই প্রত্যাশা এলাকাবাসীসহ সংশ্লিষ্টদের।

You might also like