নৌকা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা

এখন চলছে বর্ষা কাল। নদী-নালা, খাল-বিলে আসতে শুরু করেছে নতুন পানি। বর্ষার শুরু থেকে শেষ পর্যন্ত নদীবেষ্টিত টাঙ্গাইলের চরাঞ্চলের নিচু এলাকার বাসিন্দাদের যোগাযোগের প্রধান মাধ্যম হচ্ছে নৌকা। এসময়ে চাহিদা বেড়ে যায় নৌকার।

বর্ষার পরপরই শুরু হয় জেলায় নৌকা বাইচ। এ উপলক্ষে জেলার বিভিন্ন নৌকা তৈরীর কারখানায় ব্যস্ত সময় পার করছেন কারিগররা। কেউ করাত দিয়ে কাঠ কাটায় ব্যস্ত, কেউ হাতুড়ি দিয়ে নৌকায় পেরেক বা গজাল লাগাতে ব্যস্ত। কাউকে আবার দেখা যাচ্ছে নৌকা বিক্রি করতে। সবমিলিয়ে ব্যস্ত সময় পার করছের নৌকা তৈরীর কারিগররা।

কারিগররা জানান, সারা বছর নৌকা তৈরি করলেও বর্ষাকালে তাদের ব্যস্ততা বেড়ে যায় কয়েকগুন। এছাড়া দামও পাওয়া যায় বেশ ভাল। বর্তমানে প্রতিটি নৌকা বিক্রি হচ্ছে তিন হাজার থেকে আট হাজার টাকায়।

প্রতিদিনই বিভিন্ন এলাকা থেকে ক্রেতারা আসছেন নৌকা তৈরীর কারখানায়। ঘরেঘুরে দেখছেন নৌকার ডিজাইন ও সাইজ। দরদাম করে কিনে নিয়ে যাচ্ছেন পছন্দের নৌকা।

টাঙ্গাইলে নৌকা নির্মাণ ও ব্যবহারের সুদীর্ঘকালের ঐতিহ্য রয়েছে। ঐতিহ্যবাহী এ বাহনকে ধরে রাখতে এবং নির্মাণ শ্রমিকদের টিকিয়ে রাখতে সংশ্লিষ্ট সবাই এগিয়ে আসবেন, এমনটাই আশা সকলের।