পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে ডি -৮ সেক্রেটারি জেনারেলের সাক্ষাত

৫৯

ডি -8 রাষ্ট্রদূত ডেটো সেক্রেটারি জেনারেল ডাটো ’জাফর কু শারি গতকাল (সোমবার) ঢাকায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলমের সাথে বৈঠক করেছেন।

ডি -8 মহাসচিব আগামী বছরের গোড়ার দিকে ঢকায় অনুষ্ঠিতব্য আসন্ন দশম শীর্ষ সম্মেলন সম্পর্কে প্রতিমন্ত্রীকে অবহিত করেন। তিনি প্রতিমন্ত্রীকে ডি -৮ এর বিভিন্ন উদ্যোগ – বিশেষত প্রযুক্তি ও উদ্ভাবনের ক্ষেত্রে, সার্বজনীন স্বাস্থ্যসেবা পরিষেবা, সদ্য প্রতিষ্ঠিত চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রিতে এবং এফআইজেড (ডি -8 ফ্রি শিল্প) প্রতিষ্ঠার বিষয়ে অবহিত করেন ।

প্রতিমন্ত্রীর পূর্ণ সম্ভাবনা উপলব্ধি করে আরও কার্যকর ও কার্যকরী ডি -২০ এর প্রতি বাংলাদেশের প্রতিশ্রুতি পুনরুদ্ধার করেন। তিনি অন্যান্য সদস্যদের পরিপূরকতার ভিত্তিতে, বিশেষত জ্বালানি, পর্যটন, নীল অর্থনীতি ইত্যাদির ক্ষেত্রে অন্যদের জন্য এক সদস্য রাষ্ট্রের অভিজ্ঞতা ও দক্ষতা অর্জনের মাধ্যমে সদস্য রাষ্ট্রসমূহের মধ্যে কীভাবে আরও ভাল সহযোগিতা করা যায় বিষয়ে জোর দেন।

ডি -৮ এর অর্থ দাঁড়ায় অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন, যার মধ্যে বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্কের মতো আটটি বৃহত্তম মুসলিম উন্নয়নশীল দেশ রয়েছে। এটি ১৯৯৭ সালে ইস্তাম্বুলে অনুষ্ঠিত প্রথম সম্মেলনে প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৯৯ সালে বাংলাদেশ ২ য় ডি -৮ শীর্ষ সম্মেলন আয়োজন করেছিল।

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like