পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সরকার : পরিবেশ মন্ত্রী

২৫

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, আমাদের দেশের পরিবেশের দৃশ্যমান উন্নয়ন ও জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলায় নানা রকমের উদ্যোগ গ্রহণ করা হয়েছে, যা বিশ্ব দরবারে ব্যাপকভাবে প্রশংশিত হয়েছে। ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি নিরাপদ পৃথিবী গড়তে বিশ্ব সম্প্রদায়কে এখনই উদ্যোগী হতে হবে বলে উল্লেখ করে মন্ত্রী আরো বলেন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি বন্ধ করতে বিশ্ববাসীকে জলবায়ু পরিবর্তন, অভিযোজন ও গ্রীন হাউজ নির্গমন কমিয়ে আনতে এগিয়ে আসতে হবে।

আজ বুধবার রাজধানীর সরকারী বাসভবন থেকে ভার্চুয়ালী যুক্ত হয়ে বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষে ইয়থনেট ফর ক্লাইমেট জাস্টিস এবং পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার উদ্যোগে আয়োজিত ‘ রোড টু গ্লাসগো : আমাদের পৃথিবীর পুনরুদ্ধার ও জলবায়ু সুরক্ষা’ শীর্ষক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে মো. শাহাব উদ্দিন এ কথা বলেন।

পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)’র চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সংলাপে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ, পরিবেশ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ অনুবিভাগ) মো. মনিরুজ্জামান, একশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির, জেন্ডার ও মানবাধিকার কর্মী শীপা হাফিজা ও পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা।

মো. শাহাব উদ্দিন বলেন, প্যারিস চুক্তির অঙ্গিকারের অংশ হিসেবে জলবায়ু ঝুঁকিতে থাকা দেশগুলোকে প্রশমন ও অভিযোজনের মাধ্যমে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সাহায্য করার জন্য ২০২০ সাল থেকে প্রতি বছর একশ’ মিলিয়ন ডলার তহবিল উত্তোলনের একটি বিধান রাখা হয়েছিল। তবে তা এখনো বাস্তবায়িত হয়নি। তিনি বলেন, এই চুক্তিতে যুক্তরাষ্ট্রের পুনরায় যোগদানের মধ্যে বিশ্ব নেতারা জলাবায়ু বিষয়ক নেতাদের শীর্ষ সম্মেলনে দৃঢ় রাজনৈতিক প্রতিশ্রুতি ব্যক্ত করায় আমরা যুক্তরাষ্ট্রের কাছ থেকে জলবায়ু তহবিল সম্পর্কিত একশ’ মিলিয়ন ডলার পাওয়ার বিষয়ে আশাবাদী হয়েছি।

মন্ত্রী বলেন, প্যারিস জলবায়ু চুক্তিতে যুক্তরাষ্ট্রের ফিরে আসার পর সে দেশের প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্যোগে জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি প্রশমনে বিশ্বনেতাদের একসঙ্গে কাজ করার সুযোগ করে দিয়েছে। জো বাইডেন জলবায়ু পরিবর্তনের কারণে সর্বাধিক ক্ষতিগ্রস্থ দেশগুলোর বিশ্ব ফোরামে স্বল্পোন্নত দেশগুলোর মুখপাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার পাশে রাখতে চেয়েছেন।

You might also like