পিরোজপুরে মুক্তিযোদ্ধাদের মাঝে ঋণ বিতরণ

৩০

পিরোজপুর জেলায় মুক্তিযোদ্ধাদের মাঝে গত ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ৭ কোটি ৯৩ লক্ষ টাকা ঋণ বিতরণ করা হয়েছে। গত অর্থ বছরে মুক্তিযোদ্ধাদের ঋণ হিসেবে বরদ্দ দেয়া ১২ কোটি টাকা থেকে এ টাকা বিতরণ করা হয়।

মুক্তিযোদ্ধাদের স্বাবলম্বী করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ২০১৪ সাল থেকে ঋণ প্রদান কার্যক্রম শুরু করেন। ক্রমশ ঋণ প্রদানের সিলিং বৃদ্ধি করে বর্তমানে ৩ লক্ষ টাকা নির্ধারণ করা হয়েছে। হাঁস-মুরগী পালন, পল্ট্রি, মৎস্য চাষ, ছোট-ছোট ব্যবসাসহ বিভিন্ন লাভজনক কর্মকান্ডে মাত্র ৭% সুদে এ ঋণ বিতরণ করা হয়। এ ঋণ আদায়ের সফলতা শতভাগ। জেলায় ২৭৪ জন মুক্তিযোদ্ধার মাঝে ৭ কোটি ৯৩ লক্ষ টাকা বিতরণ করা হয়।

এর মধ্যে পিরোজপুর সদরে ২৫ জনকে ৬৯ লক্ষ টাকা, নাজিরপুরে ৫০ জনকে ১ কোটি ৪৭ লক্ষ টাকা, ইন্দুরকানীতে ১৯ জনকে ৫৭ লক্ষ টাকা, মঠবাড়িয়ায় ৬৪ জনকে ১ কোটি ৯০ লক্ষ টাকা, ভান্ডারিয়ায় ২৯ জনকে ৭৫ লক্ষ টাকা, কাউখালীতে ৩৩ জনকে ৯৭ লক্ষ টাকা, স্বরূপকাঠীতে ৫৪ জনকে ১ কোটি ৫৮ লক্ষ টাকা ঋণ প্রদান করা হয়।

সোনালী ব্যাংক পিরোজপুরের আঞ্চলিক কার্যালয়ের একটি সূত্র জানায় মুক্তিযোদ্ধাদের মাসিক ১২ হাজার টাকা সম্মানী ভাতা থেকে এ ঋণের কিস্তি আদায় করার ফলে এ ঋণে কোন ঋণ খেলাপী নেই। সোনালী ব্যাংক পিরোজপুর অঞ্চলেল এজিএম বিভাষ চন্দ্র জানান, ঋণ পরিশোধে মুক্তিযোদ্ধারা শতভাগ আন্তরিকতার পরিচয় দিয়েছে।

You might also like