প্রতিযোগিতা যেন প্রতিহিংসা না হয়: শিক্ষামন্ত্রী

৩২

শিক্ষার্থীদের সব সময় ইতিবাচক ধারণা চর্চা করার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রতিযোগিতায় জয়ী হওয়ার জন্য এমন কিছু করা যাবে না, যা প্রতিহিংসাপরায়ণ করে তোলে। এসব বিষয় মানলে সাফল্য একদিন আসবেই

শনিবার বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্রিন ইউনিভার্সিটি অভ্‌ বাংলাদেশের চতুর্থ সমাবর্তনে ভার্চুয়ালি সভাপতির বক্তব্যে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

শিক্ষার্থীদের উদ্দেশে মন্ত্রী বলেন, জীবন থেকে, আশপাশের পরিবেশ থেকে, কাছের মানুষ থেকে সব সময় শিখতে হবে। এ শিক্ষা কখনও আনন্দের, কখনো দুঃখের, কখনো কষ্টের, আবার কখনো অস্বস্তির হবে। আমার অনুরোধ পরিস্থিতি যাই হোক না কেন, কী শিখলে সেটুকু অনুধাবন করার চেষ্টা করবে। প্রয়োজনে তা জীবনে প্রয়োগ করবে। জীবনের কোনো শিক্ষাই গুরুত্বহীন নয়।

নিজের জীবনের অভিজ্ঞতা তুলে ধরে শিক্ষার্থীদের উদ্দেশে মন্ত্রী বলেন, জীবনে প্রাতিষ্ঠানিক শিক্ষার যেমন গুরুত্ব রয়েছে, তেমনি অভিজ্ঞতারও বিকল্প নেই। আমার এই জীবনে যা কিছু অর্জন করেছি, এ সকল অর্জনের পেছনে যারা স্নেহ-ভালোবাসা, বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছেন তাদেরকে যেমন স্মরণ করি, ঠিক তেমনি আমার অগ্রযাত্রা যারা থামিয়ে দিতে চেয়েছিলেন, তাদেরকেও স্মরণ করি। যারা আমার অগ্রযাত্রার সামনে বাধার দেয়াল তৈরি করে পরাজিত করতে চেয়েছিলেন তাদের কাছেও আমি কৃতজ্ঞ। তাদের কারণে আমি শিখেছি, কীভাবে বাধার দেয়াল অতিক্রম করতে হয়। হোচট খেয়ে কী করে উঠে দাঁড়াতে হয়।

চাকরির পেছনে না ছুটে নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে গ্রিন ইউনির্ভাসিটির গ্র্যাজুয়েটসহ সব শিক্ষার্থীর প্রতি আহ্বান জানান ডা. দীপু মনি।

You might also like