প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিনে অ্যানিমেশন ফিল্ম ‘মুজিব আমার পিতা’

বিশ্ব মানবতার জননী, ক্যারিশম্যাটিক লিডার, চ্যাম্পিয়ন অব দ্য আর্থ এই সব বিশেষণ বিশ্ব দরবারে একজনের দখলে। তিনি আর কেউ নন; মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনা তার যাপিত জীবন ভেলায় ৭৫তম জন্মলগ্নে উপনীত হচ্ছেন। আসছে ২৮ সেপ্টেম্বর এই বিশ্বনেতার জন্মদিন।

বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার লেখা ‘শেখ মুজিব আমার পিতা’ গ্রন্থ অবলম্বনে চলচ্চিত্র নির্মাণ করেছে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ। করোনা ধকল সামলিয়ে দেশের প্রেক্ষাগৃহে আগামী ১ অক্টোবর মুক্তি পাচ্ছে ছবিটি।

‘শেখ মুজিব আমার পিতা’ ছবিটি হতে যাচ্ছে দেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন চলচ্চিত্র। দ্বিমাত্রিক এ ছবিটি গেল ১৬ সেপ্টেম্বর চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পেয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের একদল প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী এই ছবিটিতে কাজ করেছেন। অ্যানিমেশন চলচ্চিত্রটির পরিচালক সোহেল মোহাম্মদ রানা। প্রযোজনা সংস্থা প্রোলেন্সার স্টুডিও থেকে চলচ্চিত্রটি নির্মাণ করা হয়েছে।

মুজিব বর্ষ সামনে রেখে এর অর্থায়ন করেছে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ। আগামী ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিনে ছবিটি রাজধানীর স্টার সিনেপ্লেক্সে প্রিমিয়ার দেখানো হবে। টানা তিন দিন চলবে বিশেষ প্রদর্শনী। স্টার সিনেপ্লেক্সের সব শাখায় টিকিটের দাম অর্ধেক রাখা হবে।

ছবিটি এখন মুক্তির জন্য পুরোপুরি প্রস্তুত। প্রযোজক-পরিবেশক সমিতিসহ বিভিন্ন এজেন্টের সঙ্গে আলোচনা চলছে। প্রেক্ষাগৃহ ছাড়া বেশ কিছু জায়গায় ছবিটির প্রদর্শন করার পরিকল্পনা করা হয়েছে। ছবিটিকে সব মিলিয়ে দেশের প্রথম অ্যানিমেশন ফিচার ফিল্ম বলা হচ্ছে।

ভবিষ্যৎ প্রজন্মের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তুলে ধরতে সরকার নানা ধরনের উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসেবে এই চলচ্চিত্র নির্মাণ। বঙ্গবন্ধুর জীবন সংগ্রাম থেকে যেন নতুন প্রজন্মের ছেলেমেয়েরা অনুপ্রেরণা খুঁজে পায়, সেই চেষ্টাটি করা হয়েছে ছবিতে।

You might also like