প্রাণ-আরএফএল’র প্রতিষ্ঠাতা আমজাদ খান চৌধুরীর তৃতীয় মৃত্যুবার্ষিকী

৮৫

৮ জুলাই (রোববার) প্রাণ-আরএফএল গ্রুপের প্রতিষ্ঠাতা মরহুম মেজর জেনারেল (অব.) আমজাদ খান চৌধুরীর তৃতীয় মৃত্যুবার্ষিকী। ২০১৫ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

আমজাদ খান চৌধুরীর জন্ম ১৯৩৯ সালের ১০ নভেম্বর নাটোর জেলার সম্ভ্রান্ত চৌধুরী পরিবারে। ঢাকার নবকুমার ইন্সস্টিটিউট থেকে তার শিক্ষা জীবন শুরু হয়। ১৯৫৬ সালে তিনি সেনাবাহিনীতে যোগদান করেন। পরবর্তীতে অস্ট্রেলিয়ান স্টাফ কলেজ থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেন।

কর্মজীবনে তিনি বাংলাদেশ সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৮১ সালে বাংলাদেশ সেনাবাহিনী থেকে অবসর গ্রহন করেন এবং রংপুর ফাউন্ড্রি লিমিটেড (আরএফএল) প্রতিষ্ঠার মাধ্যমে প্রাণ-আরএফএল গ্রুপের যাত্রা শুরু করেন। তার গড়া প্রাণ-আরএফএল বর্তমানে দেশের শীর্ষস্থানীয় খাদ্য ও প্লাস্টিক পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান। এই গ্রুপে বর্তমানে সরাসরি কর্মরত রয়েছে প্রায় এক লাখ কর্মকর্তা-কর্মচারী। বিশ্বের ১৪১টি দেশে নিয়মিত রপ্তানি হচ্ছে প্রাণ-আরএফএল এর পণ্য।

আমজাদ খান চৌধুরী বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যিক সংগঠন যেমন- মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রী (এমসিসিআই), ঢাকা ষ্টক এক্সচেঞ্জ (ডিইসি), ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানী লিমিটেড (আইডিসিওএল), বাংলাদেশ ডেইরী অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন সংগঠনের সভাপতি, পরিচালকসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

এছাড়া তিনি রিয়েল এস্টেট এ্যান্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব), বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা), আন্ডারপ্রিভিলেজড চিলড্রেন্স এডুকেশন প্রোগ্রাম (ইউসেপ) প্রভৃতি সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন।

 

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like