ফাইনাল জিতে কত টাকা পেলো শ্রীলঙ্কা?

বোলিং, ব্যাটিং এবং ফিল্ডিংয়ে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে পাকিস্তানের গর্জন থামিয়ে এশিয়া কাপ নিজেদের করে নিল শ্রীলঙ্কান ক্রিকেট দল। এদিন হাসারাঙ্গাদের অপ্রতিরোধ্য পারফরম্যান্সে দুবাই আন্তর্জাতিক স্টেডিয়াম যেন রূপ নিয়েছিল কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে।

টুর্নামেন্টের স্বাগতিক দল ছিল তারাই। শুধুমাত্র অর্থনৈতিক সংকটের কারণে নিজেদের মাঠে টুর্নামেন্টটি তারা আয়োজন করতে পারেনি। তার পরেও মরুর বুকে আয়োজন করে এই টুর্নামেন্ট জিতে তারা চ্যাম্পিয়ন মানি হিসেবে পেয়েছে ১ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১ কোটি ৪১ লাখ ৪৩ হাজার ৫৪০ টাকার মতো।

অন্যদিকে রানার্স আপ পাকিস্তান পেয়েছে ৭৫ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৭০ লাখ ৭১ হাজার ৭৭০ টাকা।

পুরো টুর্নামেন্টেই লঙ্কানরা ছিল অপ্রতিরোধ্য। উদ্বোধনী ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ১০৫ রানের হার। অতৃপ্তি বলতে শুধু ওত টুকুই। এরপর বাকি ম্যাচগুলোতে প্রতিপক্ষকে পাত্তাই দেয়নি লংকানরা। রবিবার শেষ ম্যাচে এসে পাকিস্তানকে ২৩ রানে হারিয়ে ৬ষ্ঠ বারের মতো এশিয়া কাপের শিরোপা ঘরে তুলেছে তারা।

দুর্দান্ত খেলা এই আসরে ফাইনালের ম্যাচ সেরা আর টুর্নামেন্ট সেরাও নির্বাচিত হয়েছেন দুই লঙ্কান ক্রিকেটার। ফাইনালে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন ভানুকা রাজাপাকশে। তিনি পেয়েছেন ৫ হাজার ডলার। অন্যদিকে টুর্নামেন্ট সেরা হয়েছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। তিনি পেয়েচেন ১৫ হাজার ডলার।

টুর্নামেন্ট সেরা হওয়ার দৌড়ে হাসারাঙ্গার সঙ্গে ছিলেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। কিন্তু পাকিস্তান শিরোপা না জেতায় এই পুরস্কারটি জেতেন লঙ্কান অলরাউন্ডার।