ফায়ার সার্ভিস এখন আর ঠুনকো বাহিনী নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

ফায়ার সার্ভিস এখন আর ঠুনকো দমকল বাহিনী নয় উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আগে আগুন নেভার পরে তারা ঘটনাস্থলে আসত। কিন্তু এখন সংবাদ পেতে দেরি ঘটনাস্থলে আসতে দেরি হয় না।

রোববার রাজধানীর বঙ্গবাজার ফায়ার সার্ভিস সদরদপ্তরে বিশ্বের সর্বাধিক উচ্চতার (৬৮ মিটার) টার্ন টেবল লেডার (টিটিএল) গাড়ির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, এ সরকারের আমলে ফায়ার সার্ভিসের সক্ষমতা বাড়ানো হয়েছে। আগে আগুন লাগার পর ফায়ার সার্ভিসের গাড়ি আসত। এখন সেই অবস্থা আর নেই। প্রধানমন্ত্রী বলেছিলেন প্রতিটি উপজেলায় একটি করে ফায়ার স্টেশন হবে সেই ধারাবাহিকতা চলছে।

২০০৯ সালে সারাদেশে ফায়ার স্টেশন ছিল ২০৮ টি। বর্তমানে সারাদেশে সচল স্টেশন রয়েছে ৪৯০টি। ফায়ার সার্ভিসকে আন্তর্জাতিক মানের এবং সক্ষমতা বাড়ানো হয়েছে এতে সেবার মানও বেড়েছে।

তিনি বলেন, খবর পাওয়ার সঙ্গে সঙ্গে এখন ফায়ার সার্ভিস উপস্থিত হয়, ঝাঁপিয়ে পড়ে। সব সময় প্রস্তুত থাকে, জীবন উৎসর্গ করে যেকোনো দুর্যোগে ঝাঁপিয়ে পড়তে। বর্তমানে যে টিটিএল গাড়ি সংযোজিত হলো এতে ২৪তলা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণ বা যেকোনো দুর্যোগ মোকাবেলা সম্ভব।