ফেসবুকে বাউলদের উৎসব

দেশের সঙ্গীত ভাণ্ডারকে সমৃদ্ধ করে রেখেছে বাউল গান। সেই শুরু থেকে বাউল গানের মাদকতা সঙ্গীতপ্রেমী মানুষের মনের খোরাক যুগিয়ে এসেছে। এই গানের নিজস্ব স্বকীয়তা হাজার বছরের বাংলা গানের অঙ্গনে যোগ করেছে অনন্য ভাবমূর্তি।

এই দেশের বাউল গানে উঠে এসেছে বাংলার একান্ত নিবিড় সুখ-দুঃখ, বিষাদ-বেদনা, প্রেম-বিরহ, দেশ ভক্তি, ঈশ্বর ভক্তিসহ নানা বিস্তৃত বিচিত্র চিন্তা চেতনার সমুজ্জ্বল সম্মিলন। গান গেয়েই দেশের বাউল শিল্পীরা তাদের জীবীকা নির্বাহ করেছেন।

কিন্তু তিন মাস ধরে কর্মহীন হয়ে আছেন এই শিল্পীরা। এরইমধ্যে অনেকের অবস্থা নাজুক হয়ে পড়েছে। তাদের জন্য এবার চ্যারিটি উৎসবের আয়োজন করা হয়েছে। অসহায় বাউলদের পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়েছে ‘দ্য মিউজিশিয়ানস’।

ফেসবুকে আয়োজিত এ অনুষ্ঠানে অংশ নেবেন বাউলরা। দ্য মিউজিশিয়ানস নামের ফেসবুক পেজ থেকে সাত দিনের উৎসবটি লাইভ করা হবে। দ্য মিউজিশিয়ানস এর উদ্যোগে অনলাইন চ্যারিটি সংগীত উৎসবের এই আয়োজনে অংশ নিবেন দেশের প্রশংসিত সংগীতশিল্পী ও যন্ত্রশিল্পীরা।

প্রতি পর্বেই বাউলদের পাশে দাঁড়ানোর জন্য বিত্তবানদের প্রতি আহ্বান জানানো হবে এই প্ল্যাটফর্ম থেকে। সে ফান্ড দিয়েই অসচ্ছল শিল্পীদের সাহায্য করা হবে। ১১ জুন থেকে ফেস্টিভ্যাল শুরু হচ্ছে। চলবে ১৯ জুন পর্যন্ত।

প্রতিদিন রাত ৮টায় অনুষ্ঠান শুরু হয়ে চলবে ১১টা পর্যন্ত। এই উৎসবটি ‘দ্য মিউজিশিয়ানস’-এর ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচার করা হবে। আমন্ত্রিত শিল্পীদের মধ্যে থাকছেন তনু রায়, কামরুজ্জামান রাব্বী, আনান বাউল, বাউল খগেন্দ্রনাথ সরকার, ফতেহ আলী খান আকাশ ও গোবিন্দ দাসসহ অনেকে।

নিউজ ডেস্ক/বিজয় টিভি