ফোন করলেই বাড়িতে পৌঁছে যাবে অক্সিজেন

ফোন করলেই করোনা রোগীর বাড়ি পৌঁছে যাবে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের অক্সিজেন কনসেন্টর।

করোনায় শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগতে থাকা রোগীকে অক্সিজেন দেবে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক টিম। রোগী সম্পূর্ণ সুস্থ্য না হওয়া পর্যন্ত এ সেবা দেয়া হবে।

মঙ্গলবার (২৭ জুলাই) দুপুরে সিরাজগঞ্জে করোনাকালীন এ অক্সিজেন সহায়তা কার্যক্রমের উদ্বোধন করেন স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না।

এ সময় ডা. মিল্লাত মুন্না বলেন, ০১৫৩৩-১৯৯৪৩৯ ও ০১৭২৫-৭১৩৪৬৮ নম্বরে ফোন দিলে বাসায় থাকা শ্বাসকষ্টের করোনা রোগীর কাছে পৌঁছে যাবে অক্সিজেন কনসেন্টর। বৈদ্যুতিক কানেকশনের মাধ্যমে বাতাস থেকে নিজেই অক্সিজেন তৈরি করবে এটি। এ ধরণের ১০টি অক্সিজেন কনসেন্টর আজ হস্তান্তর করা হলো। অক্সিজেন পেতে একটি রেজিষ্ট্রেশন ফর্ম পূরণ করতে হবে রোগীকে।

এটি পরিচালনার জন্য স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের পক্ষ থেকে ১০ জন স্বেচ্ছাসেবককে প্রশিক্ষিত করা হয়েছে। দুটি হটলাইন নম্বরে ফোন দিলে ২৪ ঘন্টায় এ অক্সিজেন সহায়তায় নিযুক্ত থাকবেন স্বেচ্ছাসেবকরা।

সিরাজগঞ্জে হাইপ্রো অক্সিজেন ক্যানোলা আনার চেষ্টা চলছে উল্লেখ করে ডা. মিল্লাত বলেন, সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে করোনা বেড ৫০ থেকে ১শটিতে উন্নীত করা হচ্ছে। উপজেলা পর্যায়েও করোনা বেড বাড়ানো হচ্ছে।

তিনি আরও বলেন, বৈশ্বিক মহামারী করোনা থেকে রক্ষা পেতে মাস্ক পড়তে হবে, অক্সিজেন প্রস্তুত রাখতে হবে ও অবশ্যই ভ্যাকসিন নিতে হবে। করোনায় মৃত্যু ঝুঁকি থেকে রক্ষায় ভ্যাকসিনের বিকল্প নেই।

শহরের এস এস রোডস্থ নিজ বাসভবনে স্বাস্থ্যবিধি মেনে আয়োজিত এ অক্সিজেন সেবা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মোস্তফা কামাল খান, সদর উপজেলা চেয়ারম্যান রিয়াজ উদ্দিন, পৌর আওয়ামীলীগের সভাপতি হেলাল উদ্দিন, জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক মণিরুজ্জামান মনি, যুবলীগের সাধারণ সম্পাদক একরামুল হক, ছাত্রলীগের সভাপতি আহসান হাবিব খোকা প্রমূখ উপস্থিত ছিলেন।

You might also like