বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনা বাস্তবায়নে অনুপ্রাণিত করবে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ : কৃষিমন্ত্রী

৮০

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, বিশ্বের সর্ববৃহৎ ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ দেশের সকলকে বঙ্গবন্ধুর আদর্শে ও চেতনায় অনুপ্রাণিত করবে।

তিনি আজ বগুড়া জেলার শেরপুরের বালেন্দা গ্রামে বঙ্গবন্ধু জাতীয় পরিষদ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে আয়োজিত ‘ শস্যচিত্রে বঙ্গবন্ধু ’ শীর্ষক শিল্পকর্ম পরিদর্শন শেষে এ কথা বলেন।

শস্যচিত্রে বঙ্গবন্ধু বাস্তবায়ন কমিটির প্রধান উপদেষ্টা ড. আব্দুর রাজ্জাক বলেন, বঙ্গবন্ধু জন্মেছিলেন বলেই আমরা স্বাধীন দেশটি পেয়েছি। ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতাযুদ্ধ পর্যন্ত সকল আন্দোলনে-সংগ্রামে বঙ্গবন্ধু ছিলেন মূল সংগঠক ও অবিসংবাদিত নেতা।

তিনি বলেন, বঙ্গবন্ধু ছিলেন কৃষি ও কৃষকের অকৃত্রিম বন্ধু। বঙ্গবন্ধু সদ্য স্বাধীন দেশের পুনর্গঠনে প্রথমেই গুরুত্ব দেন কৃষি উন্নয়নের কাজে। ডাক দেন সবুজ বিপ্লবের। বঙ্গবন্ধু আমাদের হৃদয়ে যেমন আছেন তেমনি বাংলার আকাশে বাতাসে আছেন। এ দেশের সবুজ শ্যামল ভূমির প্রতিটা কণা, শস্যখেতসহ সকলক্ষেত্রে বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি প্রতিকৃতি আমরা দেখতে পাই।

মন্ত্রী বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষে আমরা বঙ্গবন্ধুকে ফসলের খেতে, বিশ্বের সর্ববৃহৎ শস্যচিত্রে তুলে ধরেছি। এটা একটা অসাধারণ শিল্পকর্ম। এর মাধ্যমে দেশের সকল মানুষ সশরীরে বা মিডিয়া বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বঙ্গবন্ধুকে শস্যখেতে দেখতে পারবেন।

তিনি আরো বলেন, এই শিল্পকর্মের মাধ্যমে বর্তমান প্রজন্ম ও আগামী প্রজন্মসহ সকলেই বঙ্গবন্ধুর আদর্শে ও চেতনায় অনুপ্রাণিত হবে।

You might also like