বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল অসাম্প্রদায়িক বাংলাদেশ : তথ্য প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মোঃ মুরাদ হাসান বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল ক্ষুধা-দারিদ্র্যমুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ। স্বাধীনতার পরই বঙ্গবন্ধু এ লক্ষ্যে কাজ শুরু করেছিলেন। বঙ্গবন্ধু’র সেই অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। অতীতের যেকোন সময়ের চেয়ে বর্তমান বাংলাদেশ অনেক বেশি অসাম্প্রদায়িক ও শান্তিপূর্ণ।

বৃহস্পতিবার কানাডায় টরন্টো দুর্গাবাড়ি’র যুগপূর্তি উপলক্ষ্যে প্রবাসে শারদীয় দুর্গোৎসবে শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতাকালে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। এসময় তিনি পূজামণ্ডব ঘুরে দেখেন।

ডাঃ মুরাদ হাসান বলেন, শারদীয় দুর্গোৎসব বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব। দুর্গাপূজা শুধু হিন্দু সম্প্রদায়ের উৎসবই নয়, এটি আজ সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে। সমাজে অন্যায়, অবিচার ও অশুভ শক্তি দমনে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আবহমানকাল ধরে হিন্দু সম্প্রদায় বিপুল উৎসাহ- উদ্দীপনার মাধ্যমে দুর্গাপূজা উদ্‌যাপন করে আসছে।

প্রতিমন্ত্রী আরো বলেন, বাঙালি চেতনায় প্রতিটি ধর্মীয় উৎসব আনুষ্ঠানিকতার সাথে সামাজিকতায় অনন্য। আমরা জাতি-ধর্ম নির্বিশেষে সামাজিক আনুষ্ঠানিকতায় একে-অপরের সাথে ভ্রাতৃত্ব বন্ধনে আবদ্ধ হই।

You might also like