বনাঞ্চল উজাড় হয়ে যাওয়ায় হারিয়ে যাচ্ছে বানরের আবাস্থল

এক সময় বনাঞ্চল ছিলো বানরের অভয়ারণ্য কিন্তু কালের বিবর্তণে বনাঞ্চল উজাড় হয়ে যাওয়ায় হারিয়ে যাচ্ছে বানরের আবাস্থল। খাদ্য আর আবাস সংকটের কারনে মৌলভীবাজারে বনাঞ্চল ছেড়ে লোকালয়ে হানা দিচ্ছে শত শত বানর। সংঘবদ্ধ এসব বানরের আক্রমণে অতিষ্ঠ প্রায় আট গ্রামের মানুষ।

মৌলভীবাজারের বড়লেখা উপজেলার ধামাইপাহাড়ের বনাঞ্চল। এক সময় বানরের অভয়ারণ্য হিসেবে পরিচিত থাকলে ও কালের বিবর্তণে তা হারিয়ে যাচ্ছে। বনাঞ্চল উজার হওয়ায় দেখা দিয়েছে খাদ্য আর আবাস সংকটের। পাহাড়ে বসবাসকারী বানরগুলো দল বেধে হানা দিচ্ছে লোকালয়ে। উপজেলার দক্ষিণ ভাগ ইউনিয়নের হাতলিয়া, সহরপুর, কলাজুরা সহ অন্যান্য গ্রামে খাবারের খোঁজে মাঝে মাঝে  হয়ে উঠছে বানরগুলো। বাড়িঘরে ঢুকে চিৎকার চেঁচামেচি আর সুযোগ পেলেই ঘরের খাবার নিয়ে পালাচ্ছে বানরগুলো।

তাই বানর আতঙ্কে দিন পার করছে গ্রামবাসী ও শিক্ষার্থীরা। ভয়ে অনেকেই দিন-দুপুরে জানালা বন্ধ করেও রাখছেন। খাদ্যের খোজে বানরগুলো নষ্ট করছে ফসলি জমি। তবে বন বিভাগের এই কর্মকর্তা জানালেন অর্থ বরাদ্ধ না পাওযায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যাচ্ছে না।

প্রশাসন থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার মাধ্যমে বানরগুলোকে লোকালয় থেকে নিরাপদ আশ্রয়ে নিয়ে গেলে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে বলে মনে করছেন  থানীয়রা।

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like