বরগুনার ভাড়ানি খালের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু

৭৬

বরগুনা শহরের ভারানী খাল রক্ষায় সোমবার দুপুরে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ (ব্যবসা প্রতিষ্ঠান) করেছে জেলা প্রশাসন। র‌্যাব, পুলিশ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সমন্বয়ে একটি টিম এ অভিযানে নামে।

উদ্ধার অভিযানে উপস্থিত থাকা বরগুনা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসেন জানান, খালটি উদ্ধার করতে উচ্চ আদালতের নির্দেশ রয়েছে। তাই দোকানপাট সরিয়ে নিতে সোমবার  দুপুর ১২টা পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল জেলা প্রশাসন।

ভারানী খালের অবৈধ স্থাপনা
ভারানী খালের অবৈধ স্থাপনা

জেলা প্রশাসনের নির্দেশ অনুযায়ী কিছু দোকানপাট সরিয়ে নিলেও অনেক দোকানপাট সরিয়ে নেননি দোকান মালিকরা। তাই খাল দখল করে নির্মাণ করা সেসব দোকানপাট উদ্ধার অভিযান শুরু করেছে বরগুনা প্রশাসন।

এর আগে দীর্ঘ্যদিন ধরে স্থানীয় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন খালের স্বাভাবিক প্রবাহ ঠিক রাখতে মানববন্ধন, মিছিল, সমাবেশ এবং স্মারকলিপিসহ একাধিক কর্মসূচী পালন করে আসছিলো।

এ দাবির প্রেক্ষিতে বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা) হাইকোর্টে একটি রিট পিটিশন দাখিল করলে, গত ৭ জানুয়ারী বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জালিল সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বরগুনা জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং বরগুনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারি কমিশনারকে (ভূমি) খালটি থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে আদালতে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন।

নিউজ ডেস্ক / বিজয় টিভি

 

You might also like