বরিশাল বিভাগে করোনাকালীন সরকারি মানবিক সহায়তা কার্যক্রম অব্যাহত

৩৯

বরিশাল বিভাগের কোভিড-১৯ দ্বিতীয় ঢেউ পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত ও কর্মহীন হয়ে পড়া বিভিন্ন জনগোষ্ঠীর মাঝে সরকারের ত্রাণসামগ্রী বিতরণ মানবিক সহায়তা কার্যক্রম অব্যাহত রয়েছে। এ বিভাগের বিভিন্ন জেলায় নগদ অর্থ সহায়তা ও ভিজিএফ আর্থিক সহায়তা কার্যক্রমের আওতায় গরিব, অসহায়, দুঃস্থ দিনমজুরসহ হতদরিদ্র জনগোষ্ঠীর মাঝে এসব ত্রাণসামগ্রী বিতরণ করা হয়।

বরিশাল জেলায় কোভিড-১৯ মোকাবিলায় ত্রাণ কার্য (নগদ অর্থ) সহায়তা খাতে এ পর্যন্ত ২৩ হাজার ৩৩৩টি পরিবারের ১ লাখ ৪ হাজার ৯৯৮ জনের মাঝে ১ কোটি ৫ লাখ টাকা বিতরণ করা হয়েছে। ভিজিএফ আর্থিক সহায়তার অংশ হিসেবে ১ লাখ ৮৫ হাজার ৬৬২টি পরিবারের ৮ লাখ ৩৫ হাজার ৪৮১ জনের মাঝে ৮ কোটি ৩৫ লাখ ৫০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। এছাড়া ৩৩৩ -এ কলের মাধ্যমে ১৭৮টি পরিবারের ৭৯৬ জনের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে।

ভোলা জেলায় কোভিড-১৯ মোকাবিলায় ত্রাণ কার্য (নগদ অর্থ সহায়তা) খাতে এ পর্যন্ত ১৫ হাজার ৯৭৫টি পরিবারের ৫৫ হাজার জনের মাঝে ৮৫ লাখ ২৫ হাজার টাকা বিতরণ করা হয়েছে। ভিজিএফ আর্থিক সহায়তার অংশ হিসেবে ৪৮ হাজার ২১৫টি পরিবারের ১ লাখ ৬৮ হাজার ৮৭৮ জনের মাঝে ২ কোটি ১৭ লাখ ১২ হাজার ৯৫০ টাকা বিতরণ করা হয়েছে। এছাড়া ৩৩৩ -এ কলের মাধ্যমে ৩৮৫টি পরিবারের ১৩৪৭ জনের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে।

বরগুনা জেলায় কোভিড-১৯ মোকাবেলায় ত্রাণ কার্য (নগদ অর্থ) সহায়তা খাতে এ পর্যন্ত ২৭ হাজার ৯১৬টি পরিবারের ১ লাখ ১১ হাজার ৬৬৪ জনের মাঝে ১ কোটি ৩০ লাখ টাকা বিতরণ করা হয়েছে। ভিজিএফ আর্থিক সহায়তার অংশ হিসেবে ১ লাখ ৩০ হাজার ১২২টি পরিবার বা ৫ লাখ ২০ হাজার ৪৮৮ জানের মাঝে ৫ কোটি ৮৫ লাখ ৫৪ হাজার ৯০০ টাকা বিতরণ করা হয়েছে। এছাড়া ৩৩৩ -এ কলের মাধ্যমে ১৩৫টি পরিবারের ৫৪০ জনের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে।

ঝালকাঠি জেলায় কোভিড-১৯ মোকাবিলায় নগদ অর্থ সহায়তা খাতে এ পর্যন্ত ১৪ হাজার ৭৪০ টি পরিবারের ৬৩ হাজার ৯৫৮ জনের মাঝে ৬৮ লাখ ৬৯ হাজার ৬৫০ টাকা বিতরণ করা হয়েছে। ভিজিএফ আর্থিক সহায়তার অংশ হিসেবে ২৯ হাজার ৭৭৩ টি পরিবারের ১ লাখ ৩০ হাজার ৬৭৮ জনের মাঝে ১ কোটি ৩৩ লাখ ৯৭ হাজার ৯০০ টাকা বিতরণ করা হয়েছে। এছাড়া ৩৩৩ -এ কলের মাধ্যমে ৫৩টি পরিবারের ২১২ জনের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে।

পিরোজপুর জেলায় এ পর্যন্ত ১৮ হাজার ৪৩৩টি পরিবারের ৭৩ হাজার ৭৩২ জনের মাঝে ৯৪ লাখ ৮৫ হাজার টাকা ত্রাণকার্য (নগদ অর্থ) বিতরণ করা হয়েছে। ভিজিএফ আর্থিক সহায়তার অংশ হিসেবে ৩৮ হাজার ১৫০টি পরিবারের ১ লাখ ৫২ হাজার ৬০০ জনের মাঝে ১ কোটি ৭১ লাখ ৬৭ হাজার ৫০০ টাকা বিতরণ করা হয়েছে। এছাড়া ৩৩৩ -এ কলের মাধ্যমে ৩০টি পরিবারের ১২০ জনের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে।

জেলাসমূহের জেলা তথ্য এবং জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার কার্যালয়ের প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

You might also like