বাঁচানো গেলো না শিনজো আবেকে

মারা গেলেন জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে।

শুক্রবার (৮ জুলাই) বন্দুকধারীর হামলায় গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে মৃত্যুবরণ করেন ৬৭ বছর বয়সী এই রাজনীতিক। তার লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি থেকেও মৃত্যুর খবর নিশ্চিত করেছে। জাপানের স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে জানিয়েছে বিবিসি।

নারা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রধান সংবাদ সম্মেলনে জানিয়েছেন, জাপানের স্থানীয় সময় বিকাল ৫টা ৩ মিনিটে শিনজো আবেকে মৃত ঘোষণা করা হয়েছে। তাকে বাঁচাতে প্রায় সাড়ে চার ঘণ্টা ধরে মরিয়া চেষ্টা চালিয়েছেন চিকিৎসকেরা।

শুক্রবার (৮ জুলাই) পশ্চিম জাপানের নারা শহরে বক্তৃতা দেওয়ার সময় গুলিবিদ্ধ হলে লুটিয়ে পড়েন তিনি। জাপানের সংবাদমাধ্যম এনএইচকে বলছে, পেছন থেকে সেই সময় তাকে গুলি করা হয়েছে। এ ঘটনায় ৪১ বছর বয়সী একজন সন্দেহভাজনকে ঘটনাস্থল থেকেই আটক করে কারাগারে পাঠানো হয়েছে। এনএইচকের এক প্রতিবেদক বলেন, বন্দুকের গুলির মতো শব্দ পেয়েছেন। পরে শিনজো আবেক রক্তাক্ত অবস্থায় দেখেন। উদ্ধার করে হেলিকপ্টারে করে দ্রুত হাসপাতালে নেওয়া হলেও বাঁচানো গেলো না জাপানের এই জনপ্রিয় সাবেক প্রধানমন্ত্রীকে।

শিনজোর আবের মৃত্যুতে শোক নেমে এসেছে জাপানে। তার মৃত্যুর খবরে শোক বার্তা পাঠাচ্ছেন বিশ্ব নেতারা। গভীরভাবে শোকপ্রকাশ করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তিনি জাপানের একজন মহান প্রধানমন্ত্রী ছিলেন বলে টুইটারে উল্লেখ করেন ফরাসি প্রেসিডেন্ট।

টুইট বার্তায় শোক জানিয়ে শিনজো আবেকে অকৃত্রিম বন্ধু হিসেবে অ্যাখায়িত করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

You might also like