বাংলাদেশ ও মেক্সিকোর মধ্যে সাংস্কৃতিক সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক সই

বাংলাদেশ ও মেক্সিকোর মধ্যে সাংস্কৃতিক সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক সই হয়েছে। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) মেক্সিকো সিটির লস পিনোসে ছিল এই আয়োজন। নিজ নিজ দেশের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন বাংলাদেশর সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং মেক্সিকোর সংস্কৃতি সচিব আলেহান্দ্রা ফ্রাউস্টো গেরেরো।

শনিবার (১ অক্টোবর) সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্মারক সই অনুষ্ঠানে আরও ছিলেন- মেক্সিকো সরকারের পক্ষে সংস্কৃতি মন্ত্রণালয়ের মহাপরিচালক ড. পাবলো রাফায়েল দেলা মাদ্রিদ, আইন উপদেষ্টা এরেন্দিরা ক্রজ ভিজ গাস ও সংস্কৃতি মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা। বাংলাদেশর পক্ষে ছিলেন মেক্সিকোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম এবং কাউন্সেলর শাহানাজ আখতার রানু।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে উভয় দেশের ঐতিহাসিক ও সাংস্কৃতিক পুরাকীর্তি, স্মৃতিস্তম্ভ সংরক্ষণ ও পুনরুদ্ধারের জন্য নির্ধারিত গ্রন্থাগার, জাদুঘর, আর্কাইভ এবং বিভাগগুলির মধ্যে সরাসরি যোগাযোগ স্থাপনের সুযোগ সৃষ্টি হবে বলে আশা করা যাচ্ছে। সেই সঙ্গে চিত্রশিল্পী ও কারিগর, শিল্প সমালোচক, লোকশিল্প বিশেষজ্ঞ, লোককাহিনী ও অডিওভিজ্যুয়াল প্রযোজক বিনিময় এবং শিল্পের অন্যান্য ক্ষেত্র যেমন সংগীত, ভিজ্যুয়াল আর্ট, সিনেমাটোগ্রাফি সংরক্ষণে এবং পুনরুদ্ধারে সমঝোতা স্মারকটি ইতিবাচক ভূমিকা রাখবে বলে আশা করা যাচ্ছে।

প্রত্নতাত্ত্বিক ঐতিহ্য, সাহিত্যের অনুবাদ, পারফরমিং, ভিজ্যুয়াল আর্ট ও সাহিত্যে সহযোগিতার পাশাপাশি উভয় দেশে অনুষ্ঠিত বিভিন্ন উৎসব, বইমেলা এবং অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠানে একে অপরের অংশগ্রহণকে উৎসাহিত করবে। এ সমঝোতা স্মারক সইয়ের মধ্য দিয়ে বাংলাদেশ ও মেক্সিকোর মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন পর্যায়ে প্রবেশ করবে পারে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

You might also like