বাংলাদেশ চিনিকলগুলোর কার্যক্রম বৃদ্ধি করতে সভা অনুষ্ঠিত

৫৭

বাংলাদেশ চিনিকলগুলোর কার্যক্রম বৃদ্ধি করতে সরকার চিনিকলের সহায়ক শিল্প হিসেবে বেভারেজ পণ্য উৎপাদনে ‘বাংলাদেশ বেভারেজ প্রজেক্ট’ এর অগ্রগতি নিয়ে একটি আন্ত:মন্ত্রণালয় পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সভাপতিত্বে শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার উপস্থিত ছিলেন। সভাটি পরিচালনা করেন শিল্পসচিব কে এম আলী আজম।

শ্রীলংকা ও ডেনমার্কের দু’টি কোম্পানি বাংলাদেশে বেভারেজ পণ্য উৎপাদনে আগ্রহ প্রকাশ করায় আজ এই আন্ত:মন্ত্রণালয় অগ্রগতি পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় শ্রীলংকার লায়ন ব্রিওয়েরি (সিলন) পিএলসি (Lion Brewery (Ceylon) PLC কোম্পানির সিইও বোব কুনডানমাল (Mr. Bob Kundanmal) এবং ডেনমার্কের Carlsberg Group কোম্পানির পরিচালক পিটার স্টেনবার্গ (Mr. Peter Steenberg) সভায় ভার্চ্যূয়ালি অংশ নেন।

সভায় জানানো হয়, বাংলাদেশের চিনিকলগুলোতে উৎপাদিত পণ্যে বৈচিত্র আনার ক্ষেত্রে চিনিকলের সহায়ক শিল্প হিসেবে বেভারেজ পণ্য উৎপাদনের উপর গুরুত্ব দিয়ে এ প্রকল্পটি বাস্তবায়ন করতে যাচ্ছে। সারা বছর যাতে চিনিকলগুলো চলমান থাকতে পারে এবং অধিক কর্মসংস্থান সৃষ্টিতে এ প্রকল্প সহায়তা করবে। চিকিকলগুলোর উৎপাদিত উপজাত থেকে বেভারেজ পণ্য উৎপাদিত হবে। বেভারেজ পণ্য উৎপাদনের ক্ষেত্রে স্থানীয় কাঁচামাল দিয়ে এসব পণ্য উৎপাদন হবে। সভায় সিদ্ধান্ত হয় খুব শিঘ্রই শ্রীলংকা ও ডেনমার্কের এ দু’টি কোম্পানির সাথে সমঝোতা স্মারক সাক্ষরিত হবে।

সভায় শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রাষ্ট্রায়ত্ত কর্পোরেশন) এবং বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের (বিএসএফআইসি) চেয়ারম্যান ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

You might also like