বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন ৫৬৫৮৫ জন: ধর্ম প্রতিমন্ত্রী

এবার বাংলাদেশ থেকে হজে অংশ নিতে পারছেন ৫৬ হাজার ৫৮৫ জন বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

শুক্রবার (৩ জুন) সকালে রাজধানীর আশকোনা হজক্যাম্পে হজ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য বলেন মন্ত্রী। এরআগে হজ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় ধর্ম প্রতিমন্ত্রী বলেন, আগামী রোববার (৫ জুন) সকালে ৪১৯ জন হজযাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফ্লাইট ঢাকা থেকে সৌদি আরবের উদ্দেশে ছেড়ে যাবে। এবার বাংলাদেশ থেকে হজে অংশ নিতে পারছেন ৫৬ হাজার ৫৮৫ জন।

মো. ফরিদুল হক খান বলেন, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে গত দুই বছর বিশ্বের কোন দেশ হজে অংশ নিতে পারেনি। পরিস্থিতির উন্নতি হওয়ায় এবছর সীমিত সংখ্যক যাত্রী হজে অংশ নিতে পারছে। এ জন্য মহান আল্লাহর কাছে শুকরিয়া আদায় করছি।

তিনি বলেন, বাংলাদেশের বিশাল সংখ্যক হজযাত্রী ধর্ম মন্ত্রণালয়ের অনুমোদিত হজ এজেন্সির মাধ্যমে হজ পালন করে থাকেন। বেসরকারি এজেন্সিও আমাদের নির্দেশনা মেনে চলে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ তত্ত্বাবধানে এবং সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আমরা হজ কার্যক্রম পরিচালনা করছি। বিগত ১৩ বছরে হজ কার্যক্রমের যে উন্নতি সাধন হয়েছে তা দেশ-বিদেশে প্রশংসিত হয়েছে। হজ ব্যবস্থাপনা আইন ২০২১ অনুসারে এবার আমরা হজ কার্যক্রম পরিচালনা করছি।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত এসা ইউসেফ এসা আল দুলাইহান ও হজ পরিচালনায় নিযুক্ত ব্যক্তি ও ২০০ জন হজযাত্রী উপস্থিত ছিলেন।