বাংলাদেশ ধান গবেষনা ইনিউস্টিউট ও জেলা প্রশাসক ডাঃ আনোয়ারের তৈরী দেশীয় প্রযুক্তি পরিদর্শন

৮৫

দিনাজপুর ফুলবাড়ী উপজেলা বাসুদেবপুর গ্রামের ডাঃ আনোয়ার হোসেন তার নিজস্ব মেধা-প্রযুক্তিকে কাজে লাগিয়ে দেশিয় যন্ত্রপাতির সমন্ময়ে উদ্ভাবন করে কৃষি কাজে আলোরন সৃষ্টি করেন। প্রথম উদ্ভাবনী  এই মেসিন- এক সাথে ধান-কাটাই মাড়াই, দ্বিতীয়-হারবস্টেরমেশিন, তৃতীয়-রিমোট চালিত পাওয়ার টিলার ইতিমধ্যে তৈরি করে ব্য্যাপক সারা জাগিয়েছে সাধারন কৃষকদের মাঝে এবং অর্জন করেছে জাতীয় পুরস্কার ।

ডাঃ আনোয়ারে তৈরি কৃত মধ্যে এখন হারবস্টোর যন্ত্র এলাকায় ধান কাটা-মাড়াই কাজে জনপ্রিয় হয়ে উঠেছে। দিনাজপুর জেলা প্রশাসক মাহমুদুল আলম ডাঃ আনোয়ারের উদ্ভাবনী কৃষি উন্নয়নে বিশেষ ভুমিকা পালন করছেন যা সরকার এবং সাধারন কৃষকের অবদান রাখেন।

আজ (বৃহস্পতিবার) সকাল ১১ টায় বাংলাদেশ ধান গবেষনা ইনিস্টিটিউট গাজীপুর থেকে বিজ্ঞানী ড.বিধান চন্দ্র নাথ, ড. সুব্রত পাল, ড. আফজাল হোসেন সরকারি সফর হিসেবে ৩ সদস্যের একটি গবেষনা দল ডাঃ আনোয়ারের কারখানা ও তৈরীকৃত মেশিন পরিদর্শন করে বলেন।  এ সময় উপস্থিত ছিলেন, ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার আব্দুল সালাম চৌধুরী, উপজেলা কৃষি অফিসার এটিএম হামীম আশরাফ(কৃষিবিদ), উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার রুম্মান আক্তার প্রমুখ।

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like