বাংলাদেশ বিশ্ব পর্যটন সংস্থার ভাইস-চেয়ার নির্বাচিত

আগামী দু’বছর মেয়াদে (২০২১-’২৩) সর্বসম্মতিক্রমে জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডব্লিউটিও) দক্ষিণ এশিয়া কমিশনের ভাইস-চেয়ার নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার বিশ্ব পর্যটন সংস্থার মহাসচিব জুরাব পোলোলিকাশভিলির সভাপতিত্বে ইউএনডব্লিউটিও’র সদস্য দেশগুলোর অংশগ্রহণে আয়োজিত এক ভার্চূয়াল সম্মেলনে সংযুক্ত হয়ে জাতিসংঘের এ সংস্থার সদস্য দেশের প্রতিনিধিরা স্বতস্ফূর্তভাবে বাংলাদেশকে ডব্লিউটিও’র কমিশন ফর সাউথ এশিয়ার (সিএসএ) ভাইস-চেয়ার নির্বাচিত করেন।

ইউএনডব্লিউটিও’র কমিশন ফর এশিয়া প্যাসিফিক ও কমিশন ফর সাউথ এশিয়া যৌথভাবে এই ভার্চূয়াল সম্মেলনের আয়োজন করে।

এছাড়াও, এই সম্মেলনে অংশগ্রহণকারি দেশগুলো বাংলাদেশের পাশাপাশি ইরানকেও কমিশন ফর সাউথ এশিয়ার (সিএসএ) ভাইস-চেয়ার নির্বাচিত করেছে। মঙ্গলবার রাত পৌণে ১১ টার দিকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তি এ কথা জানানো হয়। ২০১৯-২০২১ মেয়াদে কমিশন ফর সাউথ এশিয়ার ভাইস-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করে ভারত ও শ্রীলঙ্কা।

সারা বিশ্বে পর্যটনের নিরাপদ ও স্বাভাবিক-বিকাশ সম্প্রসারণে জাতিসংঘের পর্যটন বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ডব্লিউটিও কাজ করে যাচ্ছে। ৬টি আঞ্চলিক সংগঠনের সমন্বয়ে ইউএনডব্লিউটিও’র কার্যক্রম পরিচালিত হয়। এর মধ্যে কমিশন ফর সাউথ এশিয়া অন্যতম।