বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হয়েছে ১০ দিনব্যাপী বৈশাখী মেলা

নববর্ষ উপলক্ষে বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হয়েছে ১০ দিনব্যাপী বৈশাখী মেলা। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন-বিসিক ও বাংলা একাডেমির যৌথ উদ্যোগে এই মেলা চলবে ২৮শে এপ্রিল পর্যন্ত।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকালে মেলার উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

এসময় নূরুল মজিদ মাহমুদ বলেন, আমাদের হাজার বছরের যে ঐতিহ্য, আমাদের শিল্প সমৃদ্ধ এই বাংলাদেশ, সেখানে কিন্তু আমাদের হারিয়ে যাওয়া অনেক কিছু আমরা আবার বৈশাখী মেলার মাধ্যমে ফিরে পেয়েছি।

মঙ্গল শোভাযাত্রার বিষয়ে তিনি বলেন, জঙ্গিবাদ ও ধর্মভিত্তিক রাজনীতির প্রতি চ্যালেঞ্জ ছুড়ে আজকে আমরা সারাদেশে আবারও মঙ্গল শোভাযাত্রা করতে পারছি। এর মধ্য দিয়ে ধর্ম নিরপেক্ষতার যে অঙ্গীকার, সেটা ব্যক্ত করছি। সবশেষে আমরা যেখানেই থাকি না কেন, জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে আমরা বাঙালি।

মেলার প্রতিটি স্টলেই দেশি পণ্যের পসরা সাজিয়ে বসেছে উদ্যোক্তারা। একতারা, দোতারা, খঞ্জনি, ডুগডুগি, নকশি কাঁথা, মুখোশ, কুশন, শতরঞ্জি, মাটির গহনা, তাঁত ও জামদানি শাড়ি, থ্রি-পিস, কাঁসা পিতলের বাসন, বাঁশের তৈরি ডালা, হাতে তৈরি বিভিন্ন গহনা পাওয়া যাচ্ছে মেলায়।

এছাড়া রয়েছে লাড্ডু, বাতাসা, বালুসাই, মুরালি, মোয়া, মিঠাইসহ নানা ধরনের মিষ্টান্ন-সামগ্রী। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮ টা পর্যন্ত চলবে এই মেলা। নিজেদের পছন্দের জিনিস সংগ্রহ করতে পেরে খুশি দর্শনার্থীরা।

You might also like
%d bloggers like this: