বাইডেনের সঙ্গে জিনপিংয়ের ফোনালাপ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ।

হোয়াইট হাউস জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা বলেছেন। এর আগে বাইডেন ক্ষমতা গ্রহণের পরে জিনপিংয়ের সঙ্গে ফোনালাপ করেছিলেন। সে হিসেবে বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর শি জিনপিংয়ের সঙ্গে দ্বিতীয় ফোনালাপ। তিনি অনুরোধ করেছেন দুই দেশের মধ্যে ‘প্রতিযোগিতা’ যেন ‘সংঘাতে’ পরিণত না হয় সেটা তারা নিশ্চিত করবেন।

মার্কিন প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা সাংবাদিকদের বলেন, এই আহবানের সময় বাইডেনের বার্তা ছিল যুক্তরাষ্ট্র নিশ্চিত করতে চায় ‘গতিশীল প্রতিযোগিতামূলক অবস্থান থাকবে এবং ভবিষ্যতে আমাদের এমন কোন পরিস্থিতি না হয় যেখানে আমরা অপ্রত্যাশিত সংঘাতে জড়িয়ে পড়ি।’

গত ফেব্রুয়ারির পর এটিই ছিল বাইডেন-শি’র প্রথম ফোনালাপ। ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে বাইডেনের দায়িত্ব গ্রহণের পরপরই দুই নেতা দুই ঘন্টা আলাপ করেন।

ট্রাম্পের অধীনে যুক্তরাষ্ট্র প্রশাসনের সঙ্গে চীনের সম্পর্কের অবনতি ঘটে। ট্রাম্প বিশ্বের এক ও দুই নন্বর অর্থনীতির মধ্যে বাণিজ্য যুদ্ধ শুরু করেছিলেন। বাইডেন প্রশাসন বহুপাক্ষিকতা এবং ট্রাম্পের ‘আমেরিকা ফার্স্ট’ নীতির অবসান ঘটানোর আহবান জানায় এবং বাণিজ্য শুল্ক বহাল রাখে এবং অন্যান্য বিতর্কিত ক্ষেত্রে বেইজিংয়ের সঙ্গে সম্পর্ক পুনরায় কঠোর হয়ে ওঠে।

হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়, ওই আলোচনায় বাইডেন জানিয়েছেন, প্রেসিডেন্ট বাইডেন ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা এবং সমৃদ্ধির জন্য যুক্তরাষ্ট্রের স্থায়ী আগ্রহের ওপর জোর দিয়েছেন।

তবে হোয়াইট হাউস ইঙ্গিত দিয়েছে কূটনৈতিক অচলাবস্থা অসহনীয় এবং বিপদজনক। বৃহস্পতিবারের আহবানে নেতাদের হস্তক্ষেপের প্রয়োজনীয়তা তুলে ধরা হয়েছে।

You might also like