‘৬ দফার পথ ধরেই স্বাধীনতা অর্জিত হয়েছে’

৫৫

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেয়া ৬ দফা দাবির পথ বেয়েই বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়েছে বলে জানিয়েছেন  আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

৬ দফা দিবস উপলক্ষে সোমবার (০৭ জুন) সকালে, ধানমন্ডিতে বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে তিনি এ কথা বলেন।

এ সময় ৭ মার্চ ও ৭ জুনের মতো ঐতিহাসিক দিবসগুলো পালন না করায় বিএনপির সমালোচনা করে তিনি বলেন, যারা ৬ দফায় বিশ্বাস করে না, তারা স্বাধীনতা অস্বীকার করে।

ওবায়দুল কাদের বলেন, ৬ দফা সংগ্রামের মধ্য দিয়েই বাংলার স্বাধিকার সংগ্রাম স্বাধীনতার সংগ্রামে রূপান্তরিত হয়। এরপর আগরতলা ষড়যন্ত্র মামলা, ৫ দফা ভিত্তি, ১১ দফা আন্দোলন, ১৯৬৯ সালে বিস্ফোরিত বাংলাদেশ, তারপর বঙ্গবন্ধুর মুক্তি, ৭০ এর নির্বাচন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ; এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া। কাজেই ৭ জুন আমাদের স্বাধিকার সংগ্রামের সবচেয়ে গুরুত্বপূর্ণ মাইলফলক। এটাকে বাক পরিবর্তনকারী মাইলফলক বলে আমরা চিহ্নিত করতে পারি।

ওবায়দুল কাদের বলেন, ঐতিহাসিক এই দিনে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার শপথ নেয়ার কথা। ৬ দফার লক্ষ্যের একটি ছিল বাঙালির স্বাধীনতা, আরেকটি হলো মুক্তি। বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতা আমরা অর্জন করেছি, বিজয় অর্জন করেছি।

তিনি বলেন, এখন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আমরা মুক্তির সংগ্রাম করছি। উন্নয়নের মহাসড়ক ধরে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা অভিমুখে নবযাত্রার সূচনা করেছি। ৭ জুনের শপথ বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার লক্ষ্য।

এর আগে ঐতিহাসিক ৬-দফা দিবস উপলক্ষে আওয়ামী লীগের শীর্ষ নেতাদের নিয়ে দলের পক্ষ্য থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ওবায়দুল কাদের।

You might also like