বিজনেস ইনকিউবেশন সেন্টার স্থাপন এবং ব্যবস্থাপনার খসড়া কৌশলপত্র চূড়ান্তকরণ

৪৬

এসএমই ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত বিজনেস ইনকিউবেশন সেন্টার স্থাপন এবং ব্যবস্থাপনা বিষয়ে খসড়া কৌশলপত্র চূড়ান্তকরণের লক্ষ্যে ভ্যালিডেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার অনুষ্ঠানে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ভারচুয়াল প্ল্যাটফর্মে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এশীয় উন্নয়ন ব্যাংকের আর্থিক ও কারিগরি সহায়তায় বাস্তবায়নাধীন ‘সেকেন্ড স্মল ও মিডিয়াম এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রকল্প (এসএমইডিপি-২) প্রকল্পের আওতায় কৌশলপত্রের খসড়া প্রস্তুত করা হয়েছে। এসএমই ফাউন্ডেশন ও বাংলাদেশ ব্যাংক প্রকল্পটি বাস্তবায়ন করছে।

প্রতিমন্ত্রী বলেন, এসএমই নীতিমালা-২০১৯ এর আওতায় এসএমই উদ্যোক্তাদের জন্য অর্থপ্রাপ্তি, প্রযুক্তি ও উদ্ভাবন, বাজারে প্রবেশ, শিক্ষা ও প্রশিক্ষণ, ব্যবসায় সহযোগিতা এবং তথ্যের সুযোগ নিশ্চিত করতে শিল্পমন্ত্রণালয় তৎপর রয়েছে। তিনি অর্থনীতির সম্ভাব্য সকলপর্যায়ে দেশীয় পণ্য আরো অধিক পরিমাণে ব্যবহারের জন্য ভোক্তাদের প্রতি আহ্বান জানান।

কর্মশালায় অন্যান্যের মধ্যে ন্যাশনাল ইনকিউবেশন স্ট্র্যাটেজির ওপর আলোচনা করেন এশীয় উন্নয়ন ব্যাংকের আন্তর্জাতিক ইনকিউবেসন বিশেষজ্ঞ হুলিয়া টেটিক (Hulya Tetik) ও ইন্টারন্যাশনাল ক্লাস্টার ডেভেলপমেন্ট এক্সপার্ট টবি ফিলপট (Toby Phipott)। তারা নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যসমুহের জন্য বিশেষ ইনকিউবেশন সেন্টার স্থাপনের প্রস্তাব করেন।

কর্মশালায় এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. মোঃ মাসুদুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অর্থ বিভাগের অতিরিক্ত সচিব অরিজিৎ চৌধুরী ও শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী সাখাওয়াত হোসেন।

You might also like