বিদ্যালয়ে শিক্ষার্থী থাকলেও নেই উপস্থিতি

জামালপুরের সরিষাবাড়ীর টাকুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। স্কুলটিতে দু’জন শিক্ষকের বিপরীতে দুই শিফটে শিক্ষার্থী রয়েছে প্রায় ২০০ জন। তবে বিদ্যালয়ের হাজিরা খাতায় শিক্ষার্থীদের শতভাগ উপস্থিতি থাকলেও, সশরীরে নেই এর লেশমাত্র।

এলাকাবাসীর অভিযোগ স্কুলের অভিভাবক কমিটির সভাপতি ক্ষমতাশীল হওয়ায় শিক্ষকদের বিরুদ্ধে কেউই মুখ খুলতে পারেনা। এছাড়া, এখান থেকে বই ও উপবৃত্তি নিয়েই পড়াশোনা চলে পাশের কিন্ডারগার্টেন স্কুলে। এমনকি, বিদ্যালয়ে কোনো পরিদর্শক আসলে, পাশের একটি মিশন স্কুল থেকে শিক্ষার্থীদের এনে হাজিরা দেখানো হয়।

শিক্ষার্থী উপস্থিতি না থাকার কারণ হিসেবে বিদ্যালয়ের জনবল সংকটসহ নানা অসুবিধার কথা জানান শিক্ষকসহ স্থানীয় জনপ্রতিনিধিরা।

এদিকে, বিদ্যালয়ে উপস্থিতি বাড়ানোসহ সার্বিক উন্নয়নে সরকারি নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার কথা জানান উপজেলা শিক্ষা কর্মকর্তা নাহিদা ইয়াসমিন।

সরকারি খাত থেকে নিয়মিত পাঠ্যবই ও উপবৃত্তি এলেও বিদ্যালয়টিতে তার সুষ্ঠু ব্যবহার নিয়েও অভিযোগ রয়েছে। ফলে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে শিক্ষার্থীরা। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মাধ্যমে শিগগিরই বিদ্যালয়টির হারানো ঐতিহ্য ফেরাতে সংশ্লিষ্টরা উদ্যোগ নেবেন, এমনটাই প্রত্যাশা শিক্ষার্থী ও অভিভাবকদের।