বিশ্বকাপের আগে বোনাসের অঙ্ক ঘোষণা জার্মানের

দরজায় কড়া নাড়ছে ফুটবল বিশ্বকাপ। আর কয়দিন পরেই কাতারে পর্দা উঠবে বিশ্বের সবচেয়ে বড় এই খেলার আসরের।

এদিকে ২০২২ বিশ্বকাপ জিতলে জার্মানি দলের খেলোয়াড়েরা কেমন বোনাস পাবেন, তা জানিয়ে দিয়েছে দেশটির ফুটবল ফেডারেশন। খেলোয়াড়দের উদ্দীপ্ত করতে কয়েক আসর ধরে বিশ্বকাপের আগে বোনাসের অঙ্ক ঘোষণা করে আসছে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন।

জানা গেছে, কাতারে বিশ্বকাপ জিতলে প্রত্যেক খেলোয়াড়কে ৩ লাখ ৯০ হাজার মার্কিন ডলার করে বোনাস দেওয়া হবে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৪ কোটি ১০ লাখ টাকা! ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপ জেতা জার্মানির খেলোয়াড়রা প্রত্যেকে পেয়েছিলেন ৩ লাখ মার্কিন ডলার।

এদিকে ২০১৮ সালে হওয়া রাশিয়া বিশ্বকাপে শিরোপার জন্য বোনাস ছিল ৩ লাখ ৫০ হাজার ডলার করে। তবে চ্যাম্পিয়ন হওয়া দূরের কথা, সেবার প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছিল জার্মানি।

বোনাস অবশ্য দ্বিতীয় রাউন্ড থেকে শুরু করে প্রতি পর্বের জন্যই রয়েছে। গ্রুপ পর্ব উতরে শেষ ষোলোতে উঠলেই প্রতি খেলোয়াড় পাবেন ৫০ হাজার ডলার। আর কোয়ার্টার ফাইনালে উঠলে পাওয়া যাবে ১ লাখ ডলার করে। এছাড়া সেমিফাইনালের জন্য প্রতিজনের বোনাসের পরিমাণ নির্ধারণ করা হয়েছে দেড় লাখ ডলার!

সেমিতে হেরে গেলেও বোনাস বাড়ার সুযোগ রয়েছে। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ জিতলে প্রতি খেলোয়াড়কে দেওয়া হবে ২ লাখ ডলার করে। আর রানার্সআপ হলে প্রতিজন পাবেন ২ লাখ ৫০ হাজার ডলার।

খেলোয়াড়দের একটি প্রতিনিধিদলের সঙ্গে আলোচনার পর জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন বোনাসের এই পরিমাণ ঘোষণা করেছে। প্রতিনিধিদলে ছিলেন ম্যানুয়েল নয়্যার, টমাস মুলার, জশুয়া কিমিখ ও ইলকাই গুনদোয়ান।