বিশ্বকাপ ফুটবলের ট্রফি এখন বাংলাদেশে

দ্বিতীয়বারের মতো ঢাকায় পৌঁছেছে বিশ্বকাপ ফুটবলের ট্রফি। বুধবার (৮ জুন) সকাল ১১ টার পর ফিফার চার্টার্ড ফ্লাইটে পাকিস্তান থেকে ঢাকায় এসে পৌঁছায় ফুটবল বিশ্বকাপের ট্রফি। বিশ্বকাপ ট্রফির সাথে বাংলাদেশে এসেছেন ১৯৯৮ সালে ফ্রান্সের বিশ্বকাপজয়ী দলের সদস্য ক্রিস্টিয়ান কারেম্বু।

বাংলাদেশ সময় সকাল সোয়া ১১ টায় ফুটবল বিশ্বকাপের ট্রফি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছায়। ফিফার বিশেষ ফ্লাইটে পাকিস্তান থেকে ঢাকায় এসে পৌঁছায়। দলের সাথে আছেন ফিফার ৭ সদস্যের দল। সেই দলের অন্যতম সদস্য ফ্রান্সের ফুটবলার ক্রিস্টিয়ান কারেম্বু।

১৯৯৮ সালে ফ্রান্সের বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন ক্রিস্টিয়ান কারেম্বু। জাতীয় দলের হয়ে ৫৪ ম্যাচে এক গোল করেছিলেন। এই ডিফেন্সিভ মিডফিল্ডার স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের জার্সিতেও খেলেছিলেন।

ঢাকায় পৌঁছানোর পর বিশ্বকাপ ট্রফি ফিফার সদস্যের কাছ থেকে গ্রহণ করেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন। এই সময় তার সাথে উপস্থিত ছিলেন বাফুফে নির্বাহী কমিটি ও ফিফা কাউন্সিল সদস্য মাহফুজা আক্তার কিরণসহ বাফুফের অন্য কর্মকর্তারা। এর আগে ২০১৩ সালে ব্রাজিল বিশ্বকাপের ট্রফি বাংলাদেশে এসেছিল। তবে সেটা ছিল রেপ্লিকা। এবার মূল ট্রফি এসেছে বাংলাদেশে।

বুধবার বিকালে বিশ্বকাপ ট্রফি যাবে রাষ্ট্রপতি আব্দুল হামিদের সরকারি বাসভবন বঙ্গভবনে। সেখান থেকে সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনেও যাবে। সেই সময় বাফুফের ২১ সদস্যের নির্বাহী কমিটির ৬-৭ জন কর্মকর্তা থাকবেন।

বুধবার রাতে হোটেল র‍্যাডিসন ব্লুতে ট্রফি আগমণ উপলক্ষ্যে বিশেষ ডিনার পার্টির আয়োজন করেছে বাফুফে। সেখানে আমন্ত্রিত অতিথিরা বিশ্বকাপ ট্রফির সাথে ছবি তোলার সুযোগ পাবেন।

বৃহস্পতিবার (৯ জুন) রাজধানীর আর্মি স্টেডিয়ামে জনসাধারণের জন্য প্রদর্শন করা হবে। এই উপলক্ষ্যে সেখান একটি কনসার্টের আয়োজনও করা হয়েছে। শুক্রবার (১০ জুন) বিশ্বকাপ ট্রফি বাংলাদেশ থেকে সরাসরি পূর্ব তিমুরে চলে যাবে।