বিশ্বজুড়ে সংযুক্ত করতে রুরাল টু ন্যাশনাল ই-কমার্স ইকোসিস্টেমের ওপর নজর দিতে হবে: পলক

৬০

ই-কমার্স জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে উল্লেখ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, এ কার্যক্রম বিশ্বজুড়ে সংযুক্ত করতে রুরাল টু গ্লোবালের আগে রুরাল টু ন্যাশনাল ই-কমার্স ইকোসিস্টেমের ওপর নজর দিতে হবে। এর ফলে ই-কমার্স পণ্যের বিপণন এবং সরবরাহ বাণিজ্য সহজ হবে।

প্রতিমন্ত্রী আজ রোববার ডিজিটাল প্লাটফর্মে ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) কর্তৃক আয়োজিত ‘রুরাল টু গ্লোবাল ই-কমার্স পলিসি কনফারেন্স ২০২১’ এ ‘ক্রস বর্ডার পলিসি, ট্রেড চ্যালেঞ্জেস এন্ড অপর্চুনিটি’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নের জন্য বিগত ১২ বছরে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদের নির্দেশনা সঠিকভাবে বাস্তবায়িত হওয়ার কারণেই দেশের সাড়ে ১১ কোটি কনজ্যুমার ই-কমার্সের সাথে যুক্ত হতে পেরেছে। তিনি বলেন, পণ্য উৎপাদনকারী ও ক্রেতার মধ্যে সংযোগ স্থাপন করতে আইসিটি বিভাগের এটুআই এর উদ্যোগে এক-পে, এক- সেবা ও এক-শপ এ ৩টি ডিজিটাল প্ল্যাটফর্ম চালু করা হয়েছে। এর মাধ্যমে প্রান্তিক থেকে আন্তর্জাতিক পর্যায় পর্যন্ত যেকোনো সেবা কিংবা পণ্য লেনদেন করার সুযোগ সৃষ্টি হয়েছে। তিনি ই-কমার্স উদ্যোক্তাদের এ প্লাটফর্মসমূহ ব্যবহার করার আহ্বান জানান। এ সময় ই-গভর্নমেন্টই গুড গভর্নেন্স উল্লেখ করে মানুষের চাহিদা পূরণে ই-কামর্স একটি যুগপৎ ঠিকানা বলে মন্তব্য করেন তিনি।

প্রতিমন্ত্রী ন্যূনতম মূল্যে বিমানে ই-কমার্সের পণ্য পরিবহন এবং ইক্যুইটি শেয়ার মডেলে ই-ক্যাব সদস্যভুক্ত শতাধিক উদ্যোক্তাদের এক কোটি টাকা পর্যন্ত ঋণ সহায়তার আশ্বাস দেন। তিনি দেশের প্রতিটি পরিবারকে ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেটে সংযুক্ত করার পরিকল্পনা বাস্তবায়নের কথাও তুলে ধরেন। এছাড়া তিনি উন্নত অর্থনীতির ও জ্ঞানভিত্তিক সমাজ গঠনে নতুন নতুন উদ্ভাবনকে অনুপ্রাণিত করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

ই-ক্যাব এর সভাপতি শমী কায়সারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর উদ্দিন, বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক হাফিজুর রহমান, এটুআই এর পলিসি এডভাইজার আনির চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাহার মোহাম্মদ নাছের, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) এর মহাপরিচালক শাহ মোহাম্মদ মাহবুব, বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের অধ্যাপক ডক্টর বি এম মাইনুল হোসেন প্রমুখ।

এর আগে ই-কমার্স আয়োজিত পলিসি কনফারেন্সের উদ্বোধন করেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

You might also like