বিশ্বে আরও ৩২২২ মৃত্যু, শনাক্ত ৯ লাখেরও বেশি

বিশ্বে করোনাভাইরাসে একদিনে দৈনিক শনাক্ত ও মৃত্যু দুটোই বেড়েছে। এসময়ে ভাইরাসটিতে সবচেয়ে বেশি সংক্রমিত হয়েছে জার্মানিতে। অন্যদিকে দৈনিক মৃত্যুতে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রকে ছাপিয়ে সবার উপরে ওঠে গেছে যুক্তরাজ্য। প্রাণহানির তালিকায় যুক্তরাজ্যের পরেই রয়েছে যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স, রাশিয়া, ব্রাজিল ও ইতালি।

গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ হাজার ২২২ জন। আগের দিনের তুলনায় মৃত্যুর বেড়েছে প্রায় এক হাজার। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬২ লাখ ৩১ হাজার ৭৩৮ জনে।

এসময়ে ভাইরাসটিতে নতুন করে শনাক্ত হয়েছেন ৯ লাখ ৪ হাজার ৭৩ জন। আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ৩ লাখেরও বেশি। মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটি মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ কোটি ৬৮ লাখ ১ হাজার ৫৬৪ জনে।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা জার্মানিতে। দেশটিতে একদিনে আরও ১ লাখ ২৮ হাজার ২৩৩ জন শনাক্ত হয়েছেন। মারা গেছেন ৩৬১ জন। এ নিয়ে জার্মানিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ৩৭ লাখ ৭৫ হাজার ৫৮৮ জন এবং মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৩৩ হাজার ৮৯৪ জনে।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে ওঠে আসা যুক্তরাজ্য গত ২৪ ঘণ্টায় ৫০৮ জনের প্রাণহানি হয়েছে। নতুন করে সংক্রমিত হয়েছেন ১৫ হাজার ৯৪৫ জন। করোনা মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ১৮ লাখ ৯০ হাজার ৩৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৭২ হাজার ৩৮৬ জন মারা গেছেন।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ৪৪ হাজার ৪২১ জন এবং মারা গেছেন ৩৮২ জন। দেশটিতে এ পর্যন্ত ৮ কোটি ২৪ লাখ ৭৮ হাজার ৭৪৮ জন শনাক্ত এবং মৃত্যু হয়েছে ১০ লাখ ১৬ হাজার ৯৭১ জনের।

২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় নতুন শনাক্ত ১ লাখ ১১ হাজার ২৮০ জন এবং মারা গেছেন ১৬৬ জন। পূর্ব এশিয়ার দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৬৫ লাখ ৮৩ হাজার ২২০ জন এবং মৃত্যু হয়েছে ২১ হাজার ৫২০ জনের। এশিয়ার আরেক দেশ জাপানে গত একদিনে শনাক্ত ৩৭ হাজার ৬৩১ জন এবং মারা গেছেন ৫৩ জন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৯ হাজার ১৯৫ জন এবং মারা গেছেন ২২৩ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৮১ লাখ ১ হাজার ৯৮৬ জন এবং ৩ লাখ ৭৪ হাজার ১৭১ জন মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে নতুন শনাক্ত ১ লাখ ৫৫ হাজার ৭১১ জন এবং মারা গেছেন ২২৭ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ৭৯ লাখ ৭২ হাজার ১০ জন এবং মারা গেছেন ১ লাখ ৪৪ হাজার ৬১৪ জন। থাইল্যান্ডে একদিনে শনাক্ত ২০ হাজার ৪৫৫ জন এবং মারা গেছেন ১২৮ জন।

করোনায় সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমিত ৩২ হাজার ৬৯৯ জন এবং মারা গেছেন ২০৪ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৩ লাখ ১১ হাজার ৯৬৯ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৬২ হাজার ৪৭০ জনের।

সংক্রমণের দিক থেকে তালিকায় দ্বিতীয় ও মৃত্যুর সংখ্যার তালিকায় তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ১ হাজার ৯১৩ জন এবং মারা গেছেন ৩৩ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৪ কোটি ৩০ লাখ ৪৯ হাজার ৫০৭ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ২২ হাজার ৩৯ জনের।

গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ২৪ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এ দেশটিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ২৩ হাজার ৯৭৩ জনের।

এছাড়া করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় তুরস্কে শনাক্ত ৩ হাজার ৬৬৮ জন এবং মারা গেছেন ১৮ জন; ইতালিতে শনাক্ত ৯৯ হাজার ৮৪৮ জন এবং মারা গেছেন ২০৫ জন; ভিয়েতনামে শনাক্ত ১৩ হাজার ২৭১ জন এবং মারা গেছেন ৭ জন।

অন্যদিকে গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে কানাডায় ১১৩ জন, হাঙ্গেরিতে ২৯ জন, হংকংয়ে ১০ জন, ইরানে ১৯ জন, গ্রিসে ৬৪ জন, দক্ষিণ আফ্রিকায় ১৬ জন, পোল্যান্ডে ৩১ জন এবং ইন্দোনেশিয়ায় ৩৭ জনের মৃত্যু হয়েছে।

You might also like
%d bloggers like this: