বুথফেরত জরিপ: ইসরায়েলের নির্বাচনে জিততে চলেছেন নেতানিয়াহু

ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আবারও ক্ষমতায় ফিরছেন। মঙ্গলবার অনুষ্ঠিত নির্বাচনের বুথ ফেরত জরিপে এমনটাই আভাস মিলেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
ইসরায়েলি টেলিভিশনে প্রচারিত বুথ ফেরত জরিপে দেখা যায়, বিরোধী ইয়েমিনা পার্টির নাফতালি বেনেটের তুলনায় নেতানিয়াহুর ডানপন্থী লিকুদ পার্টি এগিয়ে আছে। নেসেটের ১২০টি আসনের মধ্যে দলটি ৬১ বা ৬২টি আসন পেতে পারে।

ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে নতুন জোট সরকার গঠন নিয়ে বিতর্কের পর গত বছর ক্ষমতা হারান নেতানিয়াহু। নতুন জোট সরকারের পক্ষে পড়ে ৬০ ভোট। বেনিয়ামিন নেতানিয়াহুর পক্ষে পড়ে ৫৯ ভোট। পরে ইয়াইর লাপিদের মধ্যপন্থী দল ইয়েস আতিদের সঙ্গে জোট করে সরকার গঠন করে ইয়েমিনা পার্টি। এর আগে টানা ১২ বছর ইসরায়েলের প্রধানমন্ত্রী ছিলেন তিনি।

কিন্তু সম্প্রতি দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ও ইয়ার লাপিডের জোটে সম্প্রতি ফাটল দেখা দেয়। তাই এই নির্বাচনের আয়োজন করা হয়। এ নিয়ে চার বছরের মধ্যে পঞ্চমবারের মতো সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হলো ইসরায়েলে।

জেরুজালেমে সমর্থকদের উদ্দেশে দেওয়া ভাষণে নেতানিয়াহু বলেন, আমরা বড় জয়ের কাছাকাছি। এদিকে নেতানিয়াহুর প্রধান প্রতিদ্বন্দ্বী ইসরায়েলের বর্তমান প্রধানমন্ত্রী ইয়াইর লাপিদ বলেন, এখনো কোনো কিছুই চূড়ান্ত হয়নি।

ফিলিস্তিন রাষ্ট্র তৈরির ঘোরবিরোধী নেতানিয়াহু। তিনি পশ্চিম তীরে ইসরায়েলি বসতি সম্প্রসারণের পক্ষে। আন্তর্জাতিক আইনে পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপনা অবৈধ হলেও তা মানে না ইসরায়েল।

You might also like