বৃক্ষরোপণে জাতীয় পুরস্কারের জন্য নির্বাচিত রাউজান

১৩৬

বৃক্ষরোপণে ‘প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কারের’ জন্য নির্বাচিত হয়েছে রাউজান উপজেলা। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সারা বাংলাদেশের মধ্যে সবচেয়ে বেশি বৃক্ষরোপণের জন্য রাউজানকে দেশের শ্রেষ্ঠ উপজেলা হিসেবে ঘোষণা দিয়েছে।

গত ১১ জুন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এ বিষয়টি অনুমোদন দিয়েছে। আগামী ১৮ জুলাই ঢাকাস্থ এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে স্বর্ণপদক, ক্রেস্ট, সার্টিফিকেট গ্রহণ করবেন স্থানীয় এমপি রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী। উপজেলার ঢালামুখ ফরেস্ট অফিসের বিট কর্মকর্তা আবদুর রশীদ এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, এবিএম ফজলে করিম চৌধুরী এমপির উদ্যোগে রাউজানকে পিংক, ক্লিন ও গ্রিন সিটিতে রূপান্তরের অংশ হিসেবে গত বছরের ২৫ জুলাই রাউজানে একঘণ্টায় ৪ লক্ষ ৮৭ হাজার ৫৪০ চল্লিশটি ফলদ গাছের চারা রোপণ করা হয়। যার ফলে অনন্য এক নজির স্থাপন করেন এবিএম ফজলে করিম চৌধুরী এমপি।

তিনি তার বাগান বাড়ি, গহিরাস্থ বাড়িকে ফলদ বৃক্ষরোপণ করে প্রাকৃতিকরূপে সাজিয়েছেন। এছাড়াও রাউজানের যেকোন সভা-সমাবেশে তিনি উপজেলার প্রতিটি এলাকায় বেশি করে ফলদ, বনজ, ঔষধিসহ নানান জাতের বৃক্ষরোপণের প্রতি সর্বস্তরের মানুষকে আহ্বান জানান।

ফজলে করিম গতবছর বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ও এর আগে বৃক্ষরোপণে জাতীয় পুরস্কার অর্জন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে ক্রেস্ট, স্বর্ণপদক গ্রহণ করেন।

উল্লেখ্য, গত বছরের ২৫ জুলাই একঘণ্টায় যে ফলদ চারা রোপণ করা হয়, তার মধ্যে বেশিরভাগ ছিল নানা প্রজাতির আম, কাঁঠাল, জাম, লিচু, নারিকেল, সফেদা, কামরাঙ্গা, জলপাই ও আমড়া।

 

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like