বেশি লাভের আশায় বেনাপোলে ফুলচাষ

বাংলাদেশের বিভিন্ন উৎসবকে ঘিরে বেশী লাভের আশায় ব্যাস্ত সময় পার করছেন যশোরের শার্শা বেনাপোলের ফুল চাষী ও ব্যাবসায়িরা। ফুলের চাহিদা ও দাম বেশী থাকায় লাভবান হচ্ছে ক্রেতা বিক্রেতা সহ চাষীরা।

বেনাপোলের শার্শায় উৎপাদিত ফুল রফতানি হচ্ছে দেশের বিভিন্ন জেলা শহরে এতেই খুশি চাষীরা। ফুল চাষকরে অধিক লাভের আশায় চাষিরা ঝুকছে এখন ফুল চাষে। ফুল বিক্রি করে দামও পাচ্ছেন ভালো।

ফুল কার না ভাল লাগে উৎসব আনুষ্ঠানিকতায় ফুলের কদর ও চাহিদা বাড়ছে দিন দিন। বাংলাদশের সকল দিবসকে ঘিরো ফুলের কদর রয়েছে বেশ। বিজয় দিবস, ২৬ শে মার্চ, ২১শে ফেব্রুয়ারি, পহেলা বৈশাখ, বসন্ত, ভালোবাসা দিবস প্রতিটা দিবসের সাথে ফুলের সম্পর্কটা নে অন্যরখম, কোনও দিবসই যেন ফুল ছাড়া হয় না। ফুল যেন প্রতিটা দিবসের সঙ্গী।

উৎসবের বাজার ধরতে ব্যাস্ত সময় পার করছেন ফুলচাষীরা। ফুল খেতে ব্যাস্ত সময় কাটাচ্ছেন তারা। বিভিন্ন এলাকা থেকে আসছেন ব্যাবসায়ীরা ফুল নিতে। এবার ফুলের দাম ভাল পাওয়ায় লাভবান হচ্ছেন তারা-জরবেরা-গ্লাডুলার্স, রজনী,গাধা ও গোলাপ ফুলের বিক্রি বাড়ছে। দ্বিগুন বেড়েছে এসব ফুলের-দাম ১৫দিন আগে রজনী বিক্রি হয়েছে দেড় টাকা ও গ্লাডুলার্স ৩/৪টাকা এখন দ্বিগুন দাম পাচ্ছেন চাষীরা।

চলতি মৌসুমে ১১০ বিঘা জমিতে হয়েছে বিভিন্ন জাতের ফুল চাষ। এ চাষে কৃষক লাভবান হওয়ায় বাড়ছে চাষ। তাদেরকে প্রশিক্ষন পরামর্শ ও সহযোগিতা দিচ্ছে উপজেলা কৃষি অধিদপ্তর।

 

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like