বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় মৌলিক বিজ্ঞান প্রসারের আহ্বান শিক্ষা উপমন্ত্রীর

১২৩

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় মৌলিক বিজ্ঞান প্রসারের আহ্বান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

আজ রোববার ঢাকায় প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের উদ্যোগে অনুজীব বিজ্ঞানভিত্তিক প্রথম আন্তর্জাতিক ভার্চুয়াল-সম্মেলনে উপমন্ত্রী এ আহ্বান জানান।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, ‘মাইক্রোবায়োলজির মানবকল্যাণ, মানবসভ্যতা ও আধুনিকীকরণের ক্ষেত্রে প্রত্যক্ষ অবদান রয়েছে। চলমান বৈশ্বিক মহামারি মোকাবিলায় বাংলাদেশের অনুজীব বিজ্ঞানীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। করোনা শনাক্তকরণ ও গবেষণার পাশাপাশি সামাজিক সচেতনতা বাড়ানোর ক্ষেত্রেও তাদের ভূমিকা অনস্বীকার্য।’

‘ফার্স্ট ইন্টারন্যাশনাল ই-কনফারেন্স অন মাইক্রোবায়োলজি: কোভিড-১৯ অ্যান্ড কারেন্ট ইস্যুজ’ শীর্ষক এই সম্মেলনের আহ্বায়ক ছিলেন প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের স্কুল অভ্ সাইন্স’র ডিন এবং মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. শুভময় দত্ত।

সম্মেলনে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বিবদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর ও অনুজীব বিজ্ঞানী প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেন। এছাড়া সম্মেলনে যুক্তরাষ্ট্র, কানাডা, চীন, ভারত, মালয়েশিয়া, পর্তুগাল, ইরান, চিলি ও মেসিডোনিয়া-সহ দেশ ও বিদেশের ১৬ জন খ্যাতনামা বিজ্ঞানী বৈশ্বিক সংকট মোকাবিলায় ও মানবকল্যাণে অনুজীবের গুরুত্ব ও প্রয়োগ সম্পর্কে তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ১৫০ এর অধিক গবেষক তাদের গবেষণাপত্র পোস্টার আকারে প্রদর্শন ও উপস্থাপন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয় বোর্ড অভ্ ট্রাস্ট্রিজের ভাইস চেয়ারম্যান কে এম খালিদ ও মোঃ রায়হান আজাদ, বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর (ভারপ্রাপ্ত) প্রফেসর ইঞ্জিনিয়ার ড. মোঃ হুমায়ুন কবীর এবং কোষাধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. ইফফাত জাহান ।

You might also like