ব্লুমবার্গ ফিলানথ্রপিস অ্যাওয়ার্ড পেলেন ডিএনসিসি মেয়র আতিক

পৃথিবীজুড়ে জলবায়ুর সংকট মোকাবিলায় বিশ্বের বিভিন্ন দেশের মেয়রদের নিয়ে গঠিত বৈশ্বিক প্ল্যাটফর্ম সি-৪০ সিটিস ব্লুমবার্গ ফিলানথ্রপিস অ্যাওয়ার্ড- ২০২২ পেয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২০ অক্টোবর) ডিএনসিসি মেয়রের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়। আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ার্সে সি-৪০ এবারের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, জলবায়ুর স্থিতিস্থাপকতা নির্মাণ করতে ঐক্যবদ্ধ ক্যাটাগরিতে তিনি এ পুরস্কার অর্জন করেন। এবারে প্রতিপাদ্য ‘ইউনাইটেড ইন অ্যাকশন’র সঙ্গে মিল রেখে মোট ৫টি ক্যাটাগরিতে বিভিন্ন দেশের মেয়রদের এ পুরস্কার দেওয়া হয়েছে।

পুরস্কারগ্রহণ শেষে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম সি-৪০ কে ধন্যবাদ জানিয়ে বলেন, এই স্বীকৃতি পৃথিবীজুড়ে জলবায়ুর ভবিষ্যৎ সংকট মোকাবিলায় সামনে থেকে পথ দেখাবে। আমরাদের একটু একটু অবদান সমন্বিতভাবে এই পৃথিবীকে ভবিষ্যৎ প্রজন্মের কাছে বাসযোগ্য করে তুলবে। করোনা, ক্লাইমেট চেঞ্জ ও কনফ্লিক্টের এই সময়ে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। আমাদের মনে রাখতে হবে, সবাই নিরপাদ না হলে কেউ নিরাপদ থাকবে না। এমনকি মানব সভ্যতা বিলুপ্তির মুখে পড়তে পারে।

মকবুল হোসাইন জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশন আরও অন্তর্ভুক্তিমূলক এবং বসবাসযোগ্য শহর তৈরি করতে সবুজ জায়গা সম্প্রসারণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। উন্মুক্তস্থান সমূহের আধুনিকায়ন, উন্নয়ন ও সবুজায়ন প্রকল্পের আওতায় ১৮টি পার্ক, ৪টি খেলার মাঠ, ৫০টি নতুন পাবলিক টয়লেট নির্মাণ ও ২৩টি বিদ্যমান পাবলিক টয়লেটের উন্নয়ন, ২টি কবরস্থানের উন্নয়ন এবং একটি পশু জবাইখানা উন্নয়ন কার্যক্রম এ পুরস্কার প্রাপ্তিতে ভূমিকা রেখেছে।

ব্লুমবার্গ ফিলানথ্রপিস বিশ্বের ৯৪১টি শহর এবং ১৭৩টি দেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে, যাতে সর্বাধিক সংখ্যক মানুষের জন্য আরও ভালো, দীর্ঘজীবন নিশ্চিত করা যায়। সংস্থাটি দীর্ঘস্থায়ী পরিবর্তন নিয়ে আসার জন্য পাঁচটি ক্ষেত্র নিয়ে কাজ করে। সেগুলো হলো- কলা, শিক্ষা, পরিবেশ, সরকারি উদ্ভাবন এবং জনস্বাস্থ্য।

You might also like