ভারতের অন্ধ্রপ্রদেশে ওষুধ কারখানায় আগুন নিহত ৬, আহত ১২

ভারতের অন্ধ্রপ্রদেশে একটি ওষুধ কারখানায় আগুন লেগে ছয়জন নিহত হয়েছে। দগ্ধ হয়েছে আরও অন্তত ১২ শ্রমিক বুধবার মধ্যরাতের পর এ দুর্ঘটনা ঘটে।

অন্ধ্রপ্রদেশের এলুরু জেলায় কারখানার চার নম্বর ইউনিটে আগুন লাগে। সেখানে ওষুধ তৈরির কাজ হত। ভারতীয় গণমাধ্যম জানিয়েছে রাতে ওই ইউনিটে ১৮ জন শ্রমিক কাজ করছিলেন। সেই সময় আগুন লাগে। কারখানার ভিতরেই অগ্নিদগ্ধ হন শ্রমিকরা। দমকল কর্মীদের দু’ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আসে আগুন। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জাগন মোহন রেড্ডি নিহতদের প্রত্যেক পরিবারকে ২৫ লাখ রুপি দেয়ার ঘোষণা দিয়েছেন। এ ছাড়াও আহতদের পরিবারকে ৫ থেকে ২ লাখ রুপি পর্যন্ত অর্থ সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে।

বুধবার মাঝরাতে ওই রাসায়নিক কারখানার চার নম্বর ইউনিটে ভয়াবহ আগুন লাগে। সেখানে ওষুধ তৈরির কাজ হত বলে খবর। জানা গিয়েছে, রাতে ওই ইউনিটে ১৮ জন শ্রমিক কাজ করছিলেন। সেই সময় আগুন লাগে। কারখানার ভিতরেই অগ্নিদগ্ধ হন শ্রমিকরা। দমকল কর্মীদের দু’ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আসে আগুন। কিন্তু ততক্ষণে ৬ জনের মৃত্যু হয়েছে। বাকিরা গুরুতর জখম। তাঁদের দ্রুত উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই আপাতত চিকিৎসা চলছে তাঁদের

মৃতদের মধ্যে চারজন বিহারের বাসিন্দা। পরিযায়ী শ্রমিক হিসেবে অন্ধ্রপ্রদেশে কাজ করতে এসেছিলেন। পেটের টানে ভিনরাজ্যে কাজ করতে এসে আর বাড়ি ফেরা হল না তাঁদের।

কী কারণে রাসায়নিক কারখানায় আগুন লাগল, তা এখনও অজানা। কারণ জানতে শুরু হয়েছে তদন্ত। জেলার পুলিশ সুপার এবং জেলাশাসককে দ্রুত রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী রেড্ডি।

You might also like
%d bloggers like this: