ভ্যাট পরিশোধ করলো ফেসবুক, গুগল ও আমাজান

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ই-কমার্স জায়ান্ট আমাজান ও তথ্য প্রযুক্তি খাতের শীর্ষ স্থানীয় কোম্পানি গুগল বৃহস্পতিবার সরকারের কোষাগারে ৪ কোটি ৬০ লাখ ৭৩ হাজার ৪৬০ কোটি টাকার মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট প্রদান করেছে। চলতি মাসের ভ্যাটের রিটার্ন দিয়ে তারা এই টাকা জমা দিল।

গত আগস্ট মাসে বাংলাদেশে ব্যবসা করা বাবদ ফেসবুক ২ কোটি ৫৬ লাখ ১ হাজার ৬১৪ টাকা, গুগল ১ কোটি ৭০ লাখ এবং আমাজান ৩৪ লাখ ৭১ হাজার ৮৪৬ টাকার ভ্যাট সরকারের কোষাগারে জমা দিয়েছে। এই তিন প্রতিষ্ঠান ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে নিবন্ধিত।

দক্ষিণ ভ্যাটকমিশনারেটের কমিশনার এস এম হুমায়ন কবীর জানান, অনাবাসী এই তিন প্রতিষ্ঠান নিবন্ধন নেওয়ার পর থেকে নিয়মিত রিটার্ন জমা করছে। এর প্রেক্ষিতে তাদের কাছ থেকে নিয়মিত ভ্যাটও পাওয়া যাচ্ছে। এ ছাড়া এ সব প্রতিষ্ঠান নিবন্ধন নেওয়ায় তারা বাংলাদেশে কি পরিমাণ ব্যবসা করছে সে হিসাব এখন পাওয়া যাচ্ছে বলে তিনি জানান।

উল্লেখ্য, নিবন্ধিত করদাতাকে লেনদেনের হিসাব জানিয়ে প্রতিমাসেই ভ্যাট রিটার্ন দিতে হয়। চলতি অর্থ বছর থেকে তথ্য প্রযুুক্তি খাতের তিন প্রতিষ্ঠান যাদের এ দেশে ব্যবসা থাকলেও স্থায়ী কার্যালয় নেই রিটার্ন জমা দিতে শুরু করেছে।