মাদ্রিদ ডার্বি জিতে শীর্ষে রিয়াল

খেলাধুলার মাধ্যমে যুদ্ধ থেমে যাওয়ার নজির রয়েছে বিশ্ব ক্রীড়াঙ্গনে। কিন্তু কখনও কখনও এর বিপরীতও ঘটে। যেমনটা দেখা গেলো স্পেনের দুই প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদের মধ্যকার ম্যাচে। বর্ণবাদী মন্তব্যের জেরে দুই দলের মধ্যকার ম্যাচটি পরিণত হয়েছিল অঘোষিত এক যুদ্ধে।

রোববার রাতে অ্যাটলেটিকোর ঘরের মাঠে ২-১ গোলের জয় পেয়েছে রিয়াল। রোমাঞ্চকর লড়াইয়ে দারুণ এই জয়ে নিজেদের শীর্ষস্থানও ফিরে পেয়েছে জিনেদিন জিদানের শিষ্যরা।

এই দুই দলের মধ্যকার ম্যাচে সবসময়ই থাকে বাড়তি উত্তেজনা। তবে এই ম্যাচে সেটি ছিল যেন লাগাম ছাড়া। গত শুক্রবার স্প্যানিশ ফুটবল অ্যাজেন্ট অ্যাসোসিয়েশনের প্রধান পেদ্রো ব্রাভো টেলিভিশনে এক লাইভ অনুষ্ঠানে রিয়াল মাদ্রিদের ভিনিসিয়াসকে বানরের সঙ্গে তুলনা করেন। তিনি বলেন, স্পেনে আপনাকে প্রতিপক্ষকে সম্মান করতে হবে এবং বানরের মতো আচরণ বন্ধ করতে হবে।

এখান থেকেই শুরু। গোলের পর ভিনিসিয়াসের নাচকে বানরের সাথে তুলনা করে বর্ণবাদী আক্রমন করেন পেদ্রো।

অবশ্য তার ওই মন্তব্যের পর ভিনিসিয়াস ঘোষণা দেন যে, নাচেই প্রতিবাদ জানাবেন তিনি বার বার। সর্বশেষ মার্দ্রিদ ডার্বির পরেও টুইটারে তিনি লিখেছেন, ‘নাচো যেখানে খুশি।’

লা লিগার ঘটনাবহুল এই দিনে, প্রাণ ভোমরা করিম বেনজিমাকে ছাড়াও দুর্ধর্ষ আক্রমণে দেখা গেছে রিয়ালকে। ম্যাচের ১৮ মিনিটেই অ্যাটলেটিকোর জাল কাঁপিয়েছেন রদ্রিগো। এরপর ৩৬ মিনিটে ব্যবধান বাড়িয়ে নেন ভালভারদে। অন্যদিকে ৮৩ মিনিটে একটি গোল শোধ দিয়ে অ্যাতলেকো মাদ্রিদের মাঝে আশার সঞ্চার করেছিলেন হারমোসো। কিন্তু শেষ দিকে তার লাল কার্ড দেখায় পরাজয়ের গ্লানি নিয়ে মাঠ ছেড়েছে সিমিওনের দল।