মান্নান হীরা স্মরণে ৪ দিনব্যাপী ‘মরমী নাট্যমেলা-২০২১’

৪৫

‘স্মরিবার তরে রহিয়াছি মোরা, গাহিতে তোমার জয়গান’-এই স্লোগান নিয়ে উৎস নাট্যদলের আয়োজনে ২৫ ফেব্রুয়ারি পর্দা উঠেছে প্রখ্যাত নাট্যকার মান্নান হীরা স্মরণে ৪ দিনব্যাপী ‘মরমী নাট্যমেলা-২০২১’ এর।

গেলো বছর ২৩ ডিসেম্বর প্রয়াত হয়েছেন বরেণ্য নাট্যজন মান্নান হীরা। তাঁর স্মরণে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ৪ দিনব্যাপী ‘মরমী নাট্যমেলা-২০২১’ এর আয়োজনে অংশগ্রহণ করছে প্রথিতযশা চারটি দল- আরণ্যক নাট্যদল, সময় নাট্যদল, নাট্যলোক সিরাজগঞ্জ ও উৎস নাট্যদল।

রাজধানীর বেইলী রোডের ড. নীলিমা ইব্রাহীম মিলনায়তনে পর্দা উঠে এই উৎসবের। উৎসবের উদ্বোধন করেন বরেণ্য নাট্যজন মামুনুর রশীদ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে. এম. খালিদ।

নীলিমা ইব্রাহীম মিলনায়তনে প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত বিভিন্ন দলের নাটক মঞ্চায়ন করা হবে। প্রথমদিক উৎস নাট্যদল মঞ্চায়ন করবে- নাটক ‘স্বর্ণজননী’। মান্নান হীরার রচনায় এটি নির্দেশনা দিচ্ছেন ইমরান হোসেন ইমু।

মান্নান হীরা পথনাটক আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন দীর্ঘ জীবন। তিনি পথনাটক পরিষদের সভাপতি ও আরণ্যক নাট্যদলের অধিকর্তা ছিলেন। তিনি মঞ্চ ও টিভির জন্য অসংখ্য নাটক লিখেছেন। তাকে নিয়ে স্মৃতিচারণ করেন বরেণ্য নাট্যজন মামুনুর রশীদ।

উৎসবে আজ সময় নাট্যদল মঞ্চায়ন করবে ‘ভাগের মানুষ’। মান্নান হীরার রচনায় এটির নির্দেশক আলী যাকের। আর শেষদিন ২৮ ফেব্রুয়ারি নাট্যলোক সিরাজগঞ্জ মঞ্চায়ন করবে ‘ধীবর গাঁথা’। মান্নান হীরার রচনায় এটির নির্দেশনায় আছেন আইরিন পারভিন লোপা।

You might also like